ফেসবুককে রোহিঙ্গাবিরোধী অ্যাকাউন্টের তথ্য প্রকাশের নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৩

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে মিয়ানমারে রোহিঙ্গাবিরোধী সংঘাতের সঙ্গে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। গোপনীয়তা রক্ষার নীতির কথা জানিয়ে ফেসবুক কর্তৃপক্ষ সেগুলো প্রকাশে অনীহা জানিয়েছিল। আদালত তা নাকচ করে দিয়েছেন। খবর রয়টার্সের।

নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। মামলার কার্যক্রমের জন্য ফেসবুকের ওই তথ্য প্রয়োজন বলে এর আগে জানান আন্তর্জাতিক আদালত। কিন্তু, যুক্তরাষ্ট্রের গোপনীয়তা বিষয়ক আইনের দোহাই দিয়ে তথ্য সরবরাহ করতে অনীহা দেখিয়েছিল ফেসবুক।

ওয়াশিংটন ডিসির আদালত স্থানীয় সময় বুধবার ফেসবুক কর্তৃপক্ষের এমন আচরণের সমালোচনা করেন। আদালত বলেছেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ তদন্তের কাজে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে ফেসবুক।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, কোম্পানির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হচ্ছে।

এরই মধ্যে মিয়ানমার বিষয়ে জাতিসংঘের একটি স্বাধীন তদন্ত কার্যক্রমে আইনি পন্থায় তথ্য দিয়েছে বলে জানান ফেসবুকের ওই মুখপাত্র।

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের গণহত্যা বিষয়ক আইন লঙ্ঘনের অভিযোগ এনে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দিয়েছে গাম্বিয়া।

২০১৭ সালে সামরিক অভিযানের মুখে ৭লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসে। ওই সময় রোহিঙ্গাদের বাড়ি ঘর জ্বালিয়ে দেওয়া হয়, গণহারে হত্যা ও নির্যাতন করা হয়, বহু রোহিঙ্গা নারী ধর্ষণের শিকার হন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm