আজকের শিরোনাম :

সাড়ে আট কোটি ডলার গুনতে হবে জুমকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২১, ১১:৩৬

সম্প্রতি এক মামলার সমঝোতায় আট কোটি ৫০ লাখ ডলার দিতে এবং নিজেদের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করতে রাজি হয়েছে জুম। মামলার অভিযোগে বলা হয়েছিল; ফেইসবুক, গুগল এবং লিংকডইনের সঙ্গে ডেটা শেয়ার করে এবং হ্যাকারদের জুম মিটিং বিঘ্নিত করতে দিয়ে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার অধিকার লঙ্ঘন করছে জুম।

জুম মিটিংয়ে হ্যাকারদের অনুপ্রবেশের বিষয়টি ‘জুমবম্বিং’ নামেই বেশি পরিচিত। অনেক সময় হ্যাকাররা এভাবে মিটিংয়ে অনুপ্রবেশ করে পর্নোগ্রাফি দেখায়, বর্ণবাদী শব্দ ব্যবহার করে বা অন্যান্য আপত্তিকর কনটেন্ট পোস্ট করে। 

জুমের প্রাথমিক এই সমঝোতা শনিবার বিকেলে আদালতে নথিভুক্ত করা হয়েছে। রয়টার্স উল্লেখ করেছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান হোসের বিচারক লুসি কোহ-এর অনুমোদন লাগবে এই সমঝোতায়।

জুম জানিয়েছে, প্রস্তাবিত ক্লাস অ্যাকশন মামলার সাবস্ক্রাইবাররা নিজেদের মূল সাবস্ক্রিপশনের ১৫ শতাংশ রিফান্ড পাওয়ার জন্য নির্বাচিত হবেন বা ২৫ ডলার পাবেন। এটি নির্ভর করবে কোন অঙ্কটি বড় সেটির উপর। আর অন্যান্যরা ১৫ ডলার পর্যন্ত রিফান্ড পেতে পারেন।

প্রতিষ্ঠানটি বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা নিতেও সম্মত হয়েছে। যেমন- কোনো মিটিং হোস্ট বা অন্য অংশগ্রহণকারী মিটিংয়ে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করলে, সে ব্যাপারে ব্যবহারকারীদের সতর্ক করা এবং কর্মীদের জন্য গোপনতা ও ডেটা ব্যবস্থাপনা নিয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা।

জুম কোনো অনৈতিক কাজ করেনি উল্লেখ করে সমঝোতার জন্য রাজি হয়েছে। রোববার এক বিবৃতিতে জুম জানিয়েছে, “আমাদের ব্যবহারকারীদের গোপনতা ও নিরাপত্তা জুমের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় এবং আমরা ব্যবহারকারীদের আমাদের উপর রাখা বিশ্বাসকে গুরুত্বের সঙ্গে নেই।”

রয়টার্স জানিয়েছে, বিচারক কোহ মার্চের ১১ তারিখে বাদীদের কিছু চুক্তি-ভিত্তিক দাবি অনুসরণ করতে দেওয়ার পর এসেছে শনিবারের এই সমঝোতাটি।

ক্লাস সদস্যদের কাছ থেকে জুম সাবস্ক্রিপশন বাবদ মোট একশ’ ৩০ কোটি ডলার পেয়েছে। তবে বাদীদের আইনজীবিরা আট কোটি ৫০ লাখ ডলারের সমঝোতাকে মামলার ঝুঁকি বিবেচনায় যুক্তিসঙ্গত হিসেবে ধরছেন। আইনি খরচ বাবদ দুই কোটি দুই লাখ ৫০ হাজার ডলার পর্যন্ত নেওয়ার পরিকল্পনা রয়েছে ওই আইনজীবিদের। 

এর আগে বিচারক কোহ জানিয়েছিলেন, ‘ফেডারেল কমিউনিকেশনস ডিসেন্সি অ্যাক্ট’-এর ২৩০ ধারা অনুসারে জুমবম্বিংয়ের অভিযোগ থেকে জুম “অনেকটাই” নিরাপদ। আইনের ওই ধারাটি ব্যবহারকারীর কনটেন্টের দায় থেকে অনলাইন প্ল্যাটফর্মকে নিরাপত্তা দেয়।
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ