আজকের শিরোনাম :

ইউটিউব শর্টসে নতুন ফিচার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ১৫:৩২

ইউটিউব শর্টসের মাধ্যমে ক্রিয়েটররা ছোট ছোট ভিডিও আপ দিতে পারবেন। অর্থাৎ অনেকটা লাইকির মতো শর্ট ভিডিও গ্রাহকেরা আপ করতে পারবেন।মোবাইলের মাধ্যমে যারা ছোট ছোট ভিডিও করে তাঁদেরকে ইউটিউব প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য ইউটিউব এই শর্ট ভিডিও এর দিকে মনোযোগী হয়েছে। ১৫ সেকেন্ড বা তার চেয়ে কম দৈর্ঘ্যের ভিডিও দারুণভাবে আপ করা যাবে ইউটিউব শর্টসের মাধ্যমে।

ইউটিউব শর্টসের নানারকমের ফিচার রয়েছে। এই ফিচারের মধ্যে একটি হলো অনেকগুলো ভিডিওকে একটি ভিডিও বানিয়ে আপলোড করা। আরও আছে স্পিড কন্ট্রোল করার ফিচার। এই স্পিড কন্ট্রোলের মাধ্যমে পারফর্মকারীর গান বা নাচের সঙ্গে অডিও ম্যাচ করিয়ে নিয়ে আপ দেওয়া যাবে পুরো অডিও–ভিজুয়্যালটি। পাশাপাশি আছে টাইমার এবং কাউন্টডাউন সুবিধা। এই টাইমার এবং কাউন্টডাউন সহজে ভিডিও ধারণ করতে সাহায্য করে।

এ ছাড়াও গ্যালারির ভিডিও যুক্ত করা যাবে ইউটিউব শর্টস ক্যামেরায়। পাশাপাশি ক্যাপশন যোগ করা , ইফেক্ট যুক্ত করা , ফিল্টার সুবিধা এবং আরও বেশ কিছু ফিচার রয়েছে এই ইউটিউব শর্টসে।

ইউটিউব শর্টস দিচ্ছে ইউটিউবের মতো বিশাল ভিডিও লাইব্রেরি যুক্ত করার সুবিধা। ফলে ভিডিও লাইব্রেরির সহযোগিতা নিয়ে ছোট ছোট অনেক ভিডিও গ্রাহকেরা আপ করতে পারবে।

বিশ্বের ১০০টিরও বেশি দেশে উন্মুক্ত করা হয়েছে ‘ইউটিউব শর্টস’। মূলত টিকটকের সঙ্গে প্রতিযোগিতার মনোভাব থেকেই টিকটকের মতো এই পরিষেবা নিয়ে এসেছে ইউটিউব।বাংলাদেশ থেকে গ্রাহকেরা এখন ইউটিউব শর্টসের মাধ্যমে ভিডিও আপ করতে পারছে। ভিডিও লাইব্রেরির প্রাচুর্য্যই ইউটিউবকে লাইকির সঙ্গে প্রতিযোগিতা করতে বিশেষ সুবিধা দিচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ