অ্যাপে অ্যাড না দেখার অপশন চালু হচ্ছে অ্যান্ড্রয়েড ১২ তে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২১, ১৩:২৬

গুগল অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে অ্যাপে পারসোনালাইজড বিজ্ঞাপন না দেখার অপশন চালু করছে। সম্প্রতি নাইন-টু-ফাইভ-গুগলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে একাধিক অ্যাপের পারসোনালাইজড বিজ্ঞাপন বন্ধের অপশন দেওয়া হবে।

গুগল জানায়, গুগল ডেভেলপারদের অ্যাডভার্টাইজিং আইডি দেয়। যা ব্যবহার করে তারা অ্যাপগুলোতে বিজ্ঞাপন দেখতে পারে। ব্যবহারকারীরা সেই বিজ্ঞাপনগুলো দেখতে অনেকটাই বাধ্য থাকে।

নাইন-টু-ফাইভ-গুগলের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ব্যবহারকারীরা পারসোনালাইজড বিজ্ঞাপন সরাসরি বন্ধ করতে না পারলেও সেগুলো এড়িয়ে চলতে পারবেন। এ সম্পর্কে গুগল এক ব্লগপোস্টে বিস্তারিত জানিয়েছে।

ব্লুমবার্গ জানায়, স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার চেষ্টা করছে গুগল। কিন্তু অ্যাপলের মতো এটি তথ্যের সুরক্ষা দিতে পারছে না। চলতি বছরে আইওএস ১৪.৫ আপডেট করেছে অ্যাপল।

সিএনবিসি ও টেলিকম টক-এর প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের শুরুতেই অ্যান্ড্রয়েড ১২ ওএস-এর ডিভাইসে এ অপশন চালু করবে গুগল। তাছাড়া আগামী বছরের মধ্যে অন্যান্য ডিভাইসেও কার্যকর করা হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ