আজকের শিরোনাম :

গ্রাহকদের তথ্য সম্পূর্ণ সুরক্ষিত, ফের ঘোষণা হোয়াটসঅ্যাপের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২১, ১১:৩১

এর আগে ফেসবুকে স্টেটাস দিয়ে গ্রাহকদের আশ্বস্ত করেছিল হোয়াটঅ্যাপ কর্তৃপক্ষ। এবার হোয়াটসঅ্যাপ স্টেটাস দিয়ে ফের গ্রাহকদের আশ্বস্ত করা হল। রবিবার হোয়াটসঅ্যাপের নিজেদের অ্যাকাউন্ট থেকে স্টেটাস দেয়ে জানাল, 'আপনার গোপনীয়তা রক্ষা করতে তারা দায়বদ্ধ। রবিবার সকালে নিজের হোয়াটসঅ্যাপে চোখ বুলিয়ে খানিক অবাক হয়ে যান অনেক ব্যবহারকারীই।

গ্রাহকদের তথ্যে নেই কোনও সুরক্ষা। ফাঁস হয়ে যাচ্ছে সমস্ত ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এমনই গুরুতর অভিযোগ ওঠে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে। সাইবার বিশেষজ্ঞদের প্রশ্নে বারাবার বিতর্কের মুখে পড়ছে হোয়াটসঅ্যাপ। তাই, অনেকেই হোয়াটসঅ্যাপের বদলে সিগন্যাল বা টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপের উপর ভরসা করেছেন। কিন্তু এমনটা হতে থাকলে এই জায়েন্ট মেসেজিং অ্যাপ তাঁর জনপ্রিয়তা হারাবে। তাই তারা গ্রাহকদের উদ্দেশে হোয়াটসঅ্যাপ টুইট করে জানিয়েছিল, ‘আমাদের নতুন পলিসি নিয়ে একটা গুজব রটছে। তবে আশ্বস্ত করছি, আপনাদের মেসেজ ১০০ শতাংশ সুরক্ষিত। অযথা আতঙ্কিত হবেন না’। তাদের দাবি, হোয়াটসঅ্যাপ একেবারে সুরক্ষিত। তথ্য ফাঁস হচ্ছে না। 

প্রবল বিতর্ক, চাপের মুখে পড়ে শেষপর্যন্ত পিছু হঠেছে হোয়াটসঅ্যাপ। ৮ ফেব্রুয়ারি থেকে পেরেন্ট সংস্থা ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করার কথা ছিল হোয়াটস অ্যাপের। কিন্তু আপাতত তা পিছিয়ে দেওয়া হয়েছে। পলিসি আপডেট ইস্যুতে ধীরে চল নীতি নিয়েই চলতে চাইছে হোয়াটস অ্যাপ। নয়া আপডেটের দিনক্ষণ পিছিয়ে হয়েছে ১৫ মে।

হোয়াটসঅ্যাপে তথ্য শেয়ারের বিষয়টি নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে। তা কাটানোই এ মুহূর্তে তাদের মূল লক্ষ্য বলে দাবি অ্য়াপ কর্তৃপক্ষের। গত কয়েকদিন ধরেই হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিশ্বজুড়ে আলোড়ন। এন্ড টু এন্ড এনক্রিপশন অর্থাত্‍ তথ্য সুরক্ষার জন্যই হোয়াটসঅ্যাপের কদর। কিন্তু সেটাই নতুন নীতিতে ধাক্কা খাবে বলে আশঙ্কা করছিল গ্রাহকরা। আর সেই কারণেই বার বার এমন ঘোষণা করছে হোয়াটসঅ্যাপ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ