আজকের শিরোনাম :

পাঞ্জাবের স্বপ্ন বিসর্জন, টিকে রইল কোহলির বেঙ্গালুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০২৪, ০১:০৫ | আপডেট : ১০ মে ২০২৪, ০১:১১

স্বপ্ন বিসর্জন দিতে হলো পাঞ্জাব কিংসকে। আর টিকে রইল কোহলির বেঙ্গালুরু। ধর্মশালায় বৃহস্পতিবার (৯ মে) আইপিএলের ৫৮তম ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

এই ম্যাচে আগে ব্যাট করে পাঞ্জাবকে পাহাড় সমান ২৪২ রানের লক্ষ্য দেয় কোহলি-গ্রিনরা। ম্যাচটি ৬০ রানে জিতেছে কোহলি-ডু প্লেসিদের বেঙ্গালুরু। মুম্বাই ইন্ডিয়ানসের পর দ্বিতীয় দল হিসেবে প্লে-অফের স্বপ্ন বিসর্জন দিল পাঞ্জাব।

বেঙ্গালুরুর জয়ের নায়ক বিরাট কোহলি। ০ ও ১০ রানে ভারতের সাবেক অধিনায়ক আইপিএল ক্যারিয়ারের নবম সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৯২ রানে ঘরে ফেরেন। তার ৪৭ বলের ইনিংসে ভর করেই টসে হেরে ৭ উইকেটে ২৪১ রান করে ব্যাটিং পাওয়া বেঙ্গালুরু। আইপিএলে কোহলিদের এটি চতুর্থ সর্বোচ্চ দলীয় স্কোর। ১৭ ওভারে অলআউট ১৮১ রান করে পাঞ্জাব।

বেঙ্গালুরু ৫ ওভারের মধ্যেই হারিয়ে ফেলেছিল অধিনায়ক ফাফ ডু প্লেসি। ৭ বলে সে করে ৯ রান। আর উইল জ্যাকস ৭ বলে করে ১২ রান। এরপর ৭৬ রানের জুটি বাধে কোহলিকে রজত পাতিদারকে নিয়ে। ১০ম ওভারের শেষ বলে আউট হন পাতিদার। বেঙ্গালুরুর স্কোর তখন ১১৯/৩। ২৩ বলে ৩ চার ও ৬ ছক্কায় ৫৫ রান করেছেন পাতিদার।

শেষ ১০ ওভারেও সমানতালে রান করেছে বেঙ্গালুরু। ইনিংসের দ্বিতীয় ভাগে ৪ উইকেটে তোলে ১২২ রান। কোহলিকে পার্টনার ছিলেন ক্যামেরন গ্রিন। কোহলি-গ্রিন ৯২ রান পান চতুর্থ উইকেটে। ১৮তম ওভারে পেসার অর্শদীপ সিংকে ছক্কা মারতে গিয়ে একস্ট্রা কাভারে রাইলি রুশোর হাতে ক্যাচ দেন কোহলি। আউট হওয়ার আগে ৭টি চার ও ৬টি ছক্কা মেরেছেন তিনি। চতুর্থ উইকেটে ২৭ বলে করেন ৪৬ রান করেন অস্ট্রেলীয় অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।

বৃহস্পতিবার (৯ মে) টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে বেঙ্গালুরুর দুই ওপেনার ফাফ ডু প্লেসিস এবং বিরাট কোহলি। তবে ইনিংস বড় করতে পারেননি ডু প্লেসিস। ৭ বলে ৯ রান করেন এই প্রোটিয়া ব্যাটার।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি উইল জ্যাকও। ৭ বলে ১২ রান করেন তিনি। তবে এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন দলের রান মেশিন বিরাট কোহলি। তাকে সঙ্গ দিয়ে ব্যাট চালাতে থাকেন রজত পাতিদারও।

২১ বলে ফিফটি তুলে নেন রজত। তবে ২৩ বলে ৫৫ রান করে আউট হন। কিন্তু অপর প্রান্ত থেকে ৩২ বলে ফিফটি তুলে নেন কোহলি।

এরপর বাউন্ডারি-অভার বাউন্ডারি হাঁকিয়ে রান তুলে সেঞ্চুরি দ্বারপ্রান্তে পৌঁছে যান এই কিংবদন্তি ব্যাটার। তবে ৮ রানের আক্ষেপ নিয়ে আউট হন তিনি। ৪৭ বলে ৯২ রানের বিধ্বংসী ইনিংস খেলে এগিয়ে দিয়ে যান কোহলি।

অপর প্রান্তে ব্যাট চালাতে থাকেন ক্যামরুন গ্রিনও। শেষ দিকে দিনেশ কার্তিক ৭ বলে ১৮ এবং ক্যামরুন গ্রিন ২৭ বলে ৪৬ রান করে আউট হলেও সাত উইকেটে ২৪১ রানের পুঁজি পায় বেঙ্গালুরু।

পাঞ্জাবের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন হার্শাল প্যাটেল। এ ছাড়াও ভিদওয়াথ কাভেরাপ্পা দুটি, আর্শদীপ সিং এবং স্যাম কারান নেন একটি করে উইকেট নেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ