আজকের শিরোনাম :

জিরোনার কাছে গেরে গেল বার্সা, চার ম্যাচ আগেই চ্যাম্পিয়ন রিয়াল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৯:১৭

আগের ম্যাচে কাদিজকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের কাজটা অনেকটাই এগিয়ে রেখেছিল রিয়াল মাদ্রিদ। এরপর তারা অপেক্ষায় ছিল শুধু পরের ম্যাচে বার্সেলোনার পরাজয়ে। শেষ পর্যন্ত জিরোনোর কাছে ৪-২ গোলে হেরে গেছে কাতালানরা। এরফলে ৪ ম্যাচ হাতে রেখেই লা লিগা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি।

এরআগে গত ডিসেম্বরে ঘরের মাঠে লা লিগায় জিরোনার কাছে ৪-২ গোলে হেরেছিল বার্সা। পাঁচ মাস পর জিরোনার মাঠেও ফিরতি ম্যাচে ৪-২ গোলে হারল জাভি হার্নান্দেজের দল। শনিবার ম্যাচের তৃতীয় মিনিটেই আন্দ্রেয়াস ক্রিস্টিনসেনের গোলে এগিয়ে যাওয়া দলটি প্রথমার্ধ শেষে করে ২-১ গোলে এগিয়ে থেকে।  কিন্তু দ্বিতীয়ার্ধে ৯ মিনিটের এক ঝড়ে বার্সাকে লন্ডভন্ড করে দেয় এবারের লা লিগার চমক জিরোনা। ৬৫ মিনিটে পোর্তুর গোলে সমতা ফেরায় জিরোনা। পর্তুগিজ উইঙ্গার বদলি হিসেবে মাঠে নেমেছিলেন কয়েক সেকেন্ড আগেই।

এই গোলের ২ মিনিট যেতে না যেতেই জিরোনাকে ৩-২ গোলে এগিয়ে দেন স্প্যানিশ লেফটব্যাক মিগুয়েল গুতিয়েরেজ। এই গোলেও অবদান ছিল পোর্তুর। শেষ পাসটা যে পোর্তুই দিয়েছেন। ৭৪ মিনিটে আবার গোলের খাতায় নাম পোর্তুর। ২৪ বছর বয়সী খেলোয়াড় বার্সা সমর্থকদের স্তব্ধ করে দারুণ এক ভলিতে জিরোনাকে চতুর্থ গোলটি এনে দেন।

এর আগে ক্রিস্টেনসেনের গোলের বার্সা এগিয়ে যাওয়া এক মিনিট পরেই সমতা এনেছিল জিরোনা। গোলটি করেন আর্তেম দোভবিক। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি গোলে বার্সাকে এগিয়ে দেন পোলিশ তারকা রবার্ট লেভানডোভস্কি।

এরআগে সান্তিয়াগো বার্নাব্যুতে ৩-০ গোলে কাদিজকে হারিয়ে দেয় রিয়াল মাদ্রিদ। তিন গোলের প্রথমটি আসে ৫১তম মিনিটে। লুকা মদরিচের বাড়ানো বল কাদিজের চার খেলোয়াড় পরিবেষ্টিত হয়েও দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে জালে পাঠান ব্রাহিম দিয়াজ। দ্বিতীয় গোলটি আসে জুড বেলিংহামের কাছ থেকে। ৬৬তম মিনিটে বদলি নেমে দুই মিনিট পরই দিয়াজের চমৎকারভাবে বাড়ানো বল পায়ের টোকায় জালে জড়ান ইংলিশ মিডফিল্ডার।

বেলিংহামের মতো ভিনিসিয়ুস জুনিয়রও মাঠে নামেন বদলি হিসেবে। ৯০তম মিনিটে ভিনি আর নাচো হয়ে বল যায় হোসেলুর কাছে, যিনি ঠান্ডা মাথায় দলকে এনে দেন তৃতীয় গোল। যে কারণে শিরোপা জয়ের কাজটা অনেক এগিয়ে রেখেছিল তারা। এরপর তাদের চোখ চোখ ছিল পরের ম্যাচে ড্র না হয় বার্সার হয়। শেষ পর্যন্ত কাতালানদের হারই লা লিগার চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয় রিয়ালের।

বার্সেলোকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে গেছে  জিরোনা। ৩৪ ম্যাচে দলটির পয়েন্ট ৭৪। আগামী মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলাও নিশ্চিত করেছে জিরোনা। সমান ম্যাচে চ্যাম্পিয়ন রিয়ালের পয়েন্ট ৮৭। আর তিনে নেমে যাওয়া বার্সার পয়েন্ট ৩৪ ম্যাচে ৭৩।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ