আজকের শিরোনাম :

চ্যাম্পিয়ন্স লিগ

বায়ার্নের হয়ে শিরোপা জিততে চান টুখেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১৫:৩৮ | আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১৬:৫৮

চেলসির কোচ হিসেবে ২০২১ সালে চেলসির কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের আনন্দ আবারো বায়ার্ন মিউনিখের হয়ে উপভোগ করতে চান থমাস টুখেল। বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে আর্সেনালের বিরুদ্ধে জয়ের মাধ্যমে আরও একধাপ এগিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী এই জার্মান কোচ।

ঘরোয়া লিগে হতাশাজনক পারফরম্যান্সের কারণে বায়ার লেভারকুসেনের কাছে ১১ বছরের আধিপত্য হারালেও চ্যাম্পিয়ন্স লিগে বাভারিয়ানরা এখনো টিকে রয়েছে। লন্ডনে প্রথম লেগে ২-২ গোলের ড্র তাদের কিছুটা হলেও এগিয়ে রেখেছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সেমিফাইনালে যাওয়ার পথে ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের উপরই বায়ার্নের মূল ভরসা। জাভি আলোনসোর বায়ার লেভারকুসেন ইতোমধ্যেই যেহেতু বুন্দেসলিগার শিরোপা নিশ্চিত করেছে, তাই চ্যাম্পিয়ন্স লিগই এখন টুখেলের সামনে চলতি মৌসুমে ট্রফি জয়ের একমাত্র সুযোগ।

এই মুহূর্তে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে বেশ স্নায়ুর চাপে রয়েছে আর্সেনাল। এমন সুযোগ কাজে লাগাতে চায় বায়ার্ন। কিছুটা নির্ভার হয়ে দ্বিতীয় লেগ খেলতে যাচ্ছে জার্মান জায়ান্টরা।

গত শনিবার কোলনের বিপক্ষে ঘরের মাঠে ২-০ গোলের জয়ের ম্যাচটিতে টুখেল চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের কথা মাথায় রেখে সাতটি পরিবর্তন করে মূল দল সাজান। অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ার ও উইঙ্গার লেরয় সানে স্ট্যান্ড থেকে ম্যাচ উপভোগ করেন।

যদিও আর্সেনালের বিপক্ষে বেশ কয়েকজন মূল দলের খেলোয়াড়কে পাচ্ছে না বায়ার্ন। কানাডিয়ান ডিফেন্ডার আলফোনসো ডেভিস নিষেধাজ্ঞায় রয়েছেন। ফরোয়ার্ড জিনাব্রি ও কিংসলে কোম্যান রয়েছেন ইনজুরিতে। ডেভিসের স্থানে কে খেলবেন, সেই ব্যপারে নির্দিষ্ট করে কিছু বলেননি টুখেল। কোনো একজন সেন্টার ব্যাককে হয়তো লেফট-ব্যাক পজিশনে নিয়ে যাওয়া হতে পারে। তবে সবকিছুর পরে টুখেল জয় ছাড়া অন্য কিছুই চিন্তা করছেন না।

চ্যাম্পিয়ন্স লিগের দুটি শিরোপা জয়ের অভিজ্ঞতা পাওয়া বায়ার্নের অভিজ্ঞ থমাস মুলার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এখন আমাদের সম্পূর্ণ মনোযোগ ইউরোপে। আলিয়াঞ্জ অ্যারেনাতে এই বিশেষ মুহূর্তটি আমরা সবাই উপভোগ করতে চাই। আমিও এই ম্যাচটির জন্য মুখিয়ে আছি।’

নক আউট ফুটবলে কৌশলী না হলে জেতাটা অসম্ভব। সেদিক থেকে টুখেলের সুখ্যাতি রয়েছে। খেলোয়াড়দের স্বাধীনতা দেয়ার বিষয়টিও এখানে গুরুত্বপূর্ণ। ফ্রান্স ও জার্মানিতে লিগ জয়ী টুখেলের জয়ের অভিজ্ঞতাও সমৃদ্ধ। সবকিছুই তিনি কাজে লাগাতে চান।

২০১৭ সালে সেমিফাইনালে বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে হারিয়ে তার অধীনে বরুশিয়া ডর্টমুন্ড জার্মান কাপের শিরোপা জিতেছিল। এটাই তার ক্যারিয়ারে কোচ হিসেবে প্রথম বড় কোনো শিরোপা ছিল। ডর্টমুন্ডের হয়ে তার একমাত্র চ্যাম্পিয়ন্স লিগ মৌসুম ভালোই কেটেছিল। কিন্তু শেষ পর্যন্ত খুব বেশিদূর এগোতে পারেননি। গ্রুপপর্বে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে এগিয়ে শেষ করেছিল ডর্টমুন্ড। কোয়ার্টার ফাইনালে মোনাকোর কাছে হেরে বিদায় নিতে হয়। জার্মান কাপ জয়ের একদিন পরেই টুখেলকে ছাঁটাই করেছিল ডর্টমুন্ড।

পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল উপহার দিয়েছিলেন টুখেল। ফাইনালে অবশ্য বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হেরে হতাশ হতে হয়। পরের মৌসুমে কিংবদন্তি ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের স্থানে চেলসিতে নিয়োগ পান টুখেল। ধীরে ধীরে তিনি চেলসিকে সামনে এগিয়ে নিয়ে যান। চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনালে ফেবারিট ম্যানচেস্টার সিটিকে হারিয়ে চেলসি দ্বিতীয়বারের মরো শিরোপা জেতে।

টুখেলের সামনে এখন আরও একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের সুযোগ। এবার ভিন্ন দল নিয়ে তিনি আরও বেশি আশাবাদী। ওয়েম্বলিতে সেই কাঙ্খিত শিরোপা জয়ের পথে আর মাত্র চার ম্যাচ বাকি রয়েছে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ