আজকের শিরোনাম :

যুক্তরাষ্ট্র দলে সাবেক নিউ জিল্যান্ড অলরাউন্ডার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১৯:৩২

একসময় ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির মালিক। ২০১৮ সালে নিউ জিল্যান্ডের হয়ে সর্বশেষ খেলেছেন। ২০২০ সালে কোরি অ্যান্ডারসন ঘোষণা দেন অবসরের। এরপর যুক্তরাষ্ট্রের হয়ে খেলার ইচ্ছার কথা জানান। গত বছর তাদের হয়ে খেলার যোগ্যতাও অর্জন করেন। নিউ জিল্যান্ডের সাবেক এ অলরাউন্ডারকে আগামী মাসে হতে যাওয়া কানাডার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য যুক্তরাষ্ট্র দলে রাখা হয়েছে।

গত ডিসেম্বরে অ্যান্ডারসন যুক্তরাষ্ট্রের হয়ে খেলার সম্ভাবনা প্রসঙ্গে অ্যান্ডারসন বলেছিলেন, ‘মিথ্যা বলব না, আরেকটি বিশ্বকাপ খেলাটা রোমাঞ্চকর। (বিশেষ করে) যুক্তরাষ্ট্র যখন আয়োজক। আর যদি আরেকটু লম্বা সময় টিকে থাকতে পারি, তাহলে হয়তো অলিম্পিকেও যুক্ত হওয়ার চেষ্টা করতে পারব।’

৩৩ বছর বয়সী অ্যান্ডারসনের স্ত্রী মেরি মারগারেট যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তার সুবাদে পরিবারসহ কয়েক বছর ধরেই টেক্সাসের ডালাসে বাস করছেন নিউ জিল্যান্ডের হয়ে ৯৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা অ্যান্ডারসন। যুক্তরাষ্ট্রের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট মেজর লিগ ক্রিকেটেও এরই মধ্যে খেলেছেন।

অ্যান্ডারসনের পাশাপাশি যুক্তরাষ্ট্র দলে রাখা হয়েছে হারমীত সিংকেও। ভারতীয় এ বাঁহাতি অলরাউন্ডার ২০১২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। আইপিএলে রাজস্থান রয়্যালসের ম্যাচ গড়াপেটা–কাণ্ডে তাঁর নাম এসেছিল, যদিও পরে সব রকম অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয় তাঁকে।

আগের মতো কানাডার বিপক্ষে সিরিজেও যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেবেন মোনাক প্যাটেল। সিরিজের দল ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন সন্নিকটে, তখন আমাদের দলের জন্য এ সিরিজের তাৎপর্য অনেক। আমাদের কিছু নতুন খেলোয়াড় এসেছে দলে। এগুলো আমাদের ঠিক কম্বিনেশন খুঁজে পেতে এবং বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি নিতে সহায়তা করবে।’

আগামী ৭ থেকে ১৩ এপ্রিলের মধ্যে টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে কানাডার সঙ্গে খেলবে যুক্তরাষ্ট্র। একই মাঠে আগামী ২১ মে থেকে ২৫ মের মধ্যে বাংলাদেশের সঙ্গেও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র দল

মোনাক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স (সহ-অধিনায়ক), অ্যান্ড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, গজানন্দ সিং, হারমীত সিং, জেসি সিং, মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল, নিতীশ কুমার, নশটুশ কেঞ্জিগে, সৌরভ নেত্রভাল্কার, শেডলি ফন স্কালওয়েক, স্টিভেন টেলর ও উসমান রফিক।

রিজার্ভ—হুয়ানোয় ড্রাইসডেল, সাইটেহা মুক্কামাল্লা, শায়ান জাহাঙ্গীর।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ