অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে যারা আছেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ০৯:২৯

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের ২০২৪-২৫ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম প্রকাশ করেছে। ২৩ জনের এই তালিকায় রয়েছে কয়েকটি নতুন মুখ। এছাড়া, বেশকিছু বড় নামও বাদ পড়েছে এবারের কেন্দ্রীয় চুক্তি থেকে।

আন্তর্জাতিক ক্রিকেটের দুইটি ফরম্যাট থেকে অবসর নিয়েছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ফলে স্বাভাবিকভাবেই তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হয়েছে। ওয়ার্নার ছাড়াও অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন মার্কাস স্টয়নিস, অ্যাশটন অ্যাগার, মার্কাস হ্যারিস ও মাইকেল নেসার।

তাদের বাদ যাওয়ায় কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়েছে ম্যাট শর্ট, অ্যারন হার্ডি, নাথান এলিস এবং তরুণ পেসার জেভিয়ার বার্টলেট। গত মৌসুমে দারুণ পারফর্ম করায় এই ক্রিকেটারদের সঙ্গে পূর্ণাঙ্গভাবে চুক্তি করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি মনে করেন কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া নতুন ক্রিকেটদের ভবিষ্যৎ বেশ উন্নত। আর দীর্ঘ দিন তারা জাতীয় দলের হয়ে পারফর্ম করে যেতে পারবে।

বেইলি বলেন, 'ম্যাট (শর্ট), অ্যারন (হার্ডি) এবং জেভিয়ার (বার্টলেট) তাদের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রাথমিক পর্যায়ে দুর্দান্তভাবে শুরু করেছে। তাদের পারফরম্যান্স দেখে সকলেই প্রশংসা করেছে। নির্বাচকরা বিশ্বাস করে যে, তাদের শক্তিশালী ভবিষ্যৎ রয়েছে এবং তারা চুক্তির যোগ্য।'  

এছাড়া অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে রয়েছে পরিচিত সব মুখ। ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, স্মিথ, জাম্পা, স্টার্ক, হেড ছাড়াও রয়েছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে যাওয়া অলরাউন্ডার মিচেল মার্শ। রয়েছেন গত বছর টেস্টে দুর্দান্ত খেলা উসমান খাজা, লাবুশেন, হ্যাজেলউড ও নাথান লায়নও।  

অস্ট্রেলিয়ার ২০২৪-২৫ কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২৩ ক্রিকেটার  
শন অ্যাবট, জেভিয়ার বার্টলেট, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিশ, উসমান খাজা, মারনাস লাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মরিস, ল্যান্স, টড মারফি, ঝাই রিচার্ডসন, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক এবং অ্যাডাম জাম্পা।   

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ