আজকের শিরোনাম :

ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৪, ১৫:৩৭

গোঁড়ালির পেশীতে টান লাগায় জার্মানি ও চিলির বিপক্ষে  ফ্রান্সের জার্সি গায়ে রেকর্ড টানা ৮৪ ম্যাচ খেলা হলো না না অভিজ্ঞ ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজম্যানের। 

২০১৬ সালের নভেম্বরের পর এই প্রথম ফরাসি স্কোয়াড থেকে বাদ পড়লেন এ্যাথলেটিকো মাদ্রিদের এই তারকা। আগামী ১৪ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ইউরো ২০২৪ টুর্নামেন্টকে সামনে রেখে প্রস্তুতির অংশ হিসেবে ফ্রান্স এই প্রীতি ম্যাচে অংশ নেবে। 

২০১৭ সালের জুনে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচের পর ফ্রান্সের হয়ে প্রতিটি ম্যাচেই খেলেছেন গ্রীজম্যান। এ পর্যন্ত জাতীয় দলের জার্সি গায়ে ১২৭ ম্যাচ খেলা গ্রিজম্যানের পরিবর্তে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন ল্যাজিওর মাত্তেও গুয়েনডুজি। ফ্রান্সের হয়ে এ পর্যন্ত ৪৪ গোল করেছেন গ্রিজম্যান। 

ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম স্বীকার করেছেন গ্রীজম্যানের বিকল্প কেউ নেই। ফ্রান্স দলে এখনো তার প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু দলীয় চিকিৎসকদের পরামর্শেই গ্রিজম্যানকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত দেশ্যম মেনে নিয়েছেন বলে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে। 

গত সপ্তাহে অ্যাথলেটিকোর হয়ে মাঠে ফেরার আগে ৩২ বছর বয়সী গ্রিজম্যান চারটি ম্যাচে অনুপস্থিত ছিলেন। ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে তিনি গোল করেছেন। অ্যাথলেটিকো দ্বিতীয় লেগে পেনাল্টিতে জয়ী হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। রোববার লা লিগায় বার্সেলোনার বিপক্ষে ৩-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে তিনি বিরতির পর বদলি বেঞ্চ থেকে মাঠে নামেন। 

দেশ্যম বলেছেন, ‘গ্রিজম্যান গোঁড়ালিতে সমস্যা অনুভব করছে। যে কারণে গত রাতে ৪৫ মিনিটের বেশি খেলতে পারেননি।’

ফ্রান্সের হয়ে এ পর্যন্ত সাত ম্যাচ খেলে এক গোল করেছেন গুয়েনডোজি। সর্বশেষ তিউনিশিয়ার বিপক্ষে কাতার বিশ^কাপে ১-০ গোলে গ্রুপের সর্বশেষ পরাজয়ের ম্যাচটিতে তিনি খেলেছিলেন। 

দেশ্যম বলেন, ‘গ্রিজম্যানের মতো মানসম্পন্ন খেলোয়াড় আমরা এ মুহূর্তে খুঁজে পাবো না। তার পরিবর্তে এই পজিশনে খেলোয়াড় খুঁজে পাওয়া সত্যিই কঠিন। আমাদের ভিন্নভাবে পরিস্থিতির সামাল দিতে হচ্ছে।

এদিকে এসি মিলানের গোলরক্ষক মার্ক মেইগন্যানও ইনজুরিতে রয়েছে। প্রীতি ম্যাচে তার খেলা নিয়েও শঙ্কা রয়েছে। পিএসজি উইঙ্গার ওসমানে ডেম্বেলে অবশ্য কানের অসুস্থতা কাটিয়ে দলে ফিরেছেন। আদ্রিয়েন রাবোয়িত, লুকাস হার্নান্দেজ ও ইব্রাহিমা কোনাতের খেলা নিয়ে আশাবাদী দেশ্যম। 

লিভারপুল ডিফেন্ডার কোনাতে ইংলিশ ক্লাবটির হয়ে শেষ তিন ম্যাচে লেতে পারেননি। এর আগে ইনজুরির কারনে সেপ্টেম্বর ও নভেম্বরে ফ্রান্স দলেও তিনি অনুপস্থিত ছিলেন। মে মাসের মাঝামাঝিতে চূড়ান্ত হবে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের দলে তিনি থাকতে পারবেন কিনা। ইনজুরির বিষয়টি থেকে যেহেতু কেউই নিরাপদ নয় সে কারনে মে ও জুন মাসের প্রীতি ম্যাচগুলোতে দুবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দলে যত সম্ভব খেলোয়াড়দের ঝালিয়ে নিতে চান দেশ্যম। এখানে সব খেলোয়াড়ই যেহেতু পরীক্ষিত সে কারণেই চেষ্টা করে দেখার কিছু নেই। 

তবে দলে নতুন কোনো খেলোয়াড়কে ডাকেননি দেশ্যম। যদিও পিএসজি অ্যাটাকার  ২১ বছর বয়সী ব্র্যাডলি বারকোলার  জাতীয় দলে ডাক পাওয়া এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। 

দেশ্যম বলেন, ‘দুটি ম্যাচে আমরা দুটি ভিন্ন কম্বিনেশন নিয়ে খেলতে চাই, এটা ইউরোর মূল দলে সুযোগ পাবার একটি মহড়া।’ 

আগামী ১৭ জুন ডাসেলডর্ফে অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে দেশ্যমের দল ফ্রান্স ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ