আজকের শিরোনাম :

বিশ্বকাপের আগে এবার প্রোটিয়া শিবিরে ইনজুরির থাবা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০৯

বিশ্বকাপ এগিয়ে আসছে, সেই সঙ্গে ক্রিকেটাঙ্গনে উদ্বেগ বাড়ছে। বিশ্বমঞ্চে পারফর্মের প্রস্তুতি নিচ্ছে প্রায় সব দল। তবে ম্যাচ খেলতে গিয়ে চোটে পড়ছেন ক্রিকেটাররা। এতে একাধিক ক্রিকেটারের বিশ্বকাপে খেলতে না পারার শঙ্কা তৈরি হয়েছে।

টি-টোয়েন্টি ক্রিকেট চালু হওয়ার পর ওয়ানডে ম্যাচ ক্রমশ কমছে। এখন খুব বেশি ৫০ ওভারের ম্যাচ খেলে না দলগুলো। তাই প্রস্তুতির জন্য বিশ্বকাপের আগে সব দলই ওডিআই সিরিজ বা টুর্নামেন্ট খেলছে। সেরা একাদশ নিয়ে পরীক্ষা চালাচ্ছে তারা। তাতে ইনজুরি বাড়ছে।

এশিয়া কাপে চোটের কবলে পড়েছেন পাকিস্তানের স্পিডস্টার নাসিম শাহ। আসন্ন বিশ্বকাপে তার খেলা প্রায় অনিশ্চিত। ভারতের অক্ষর প্যাটেলকে নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তিনিও ইনজুরিতে পড়েন।

এবার দক্ষিণ আফ্রিকার দুই গতিতারকা অ্যানরিখ নরকিয়া ও সিসান্দা মাগালারও সংশয় দেখা দিয়েছে। বিশ্বকাপের ১৫ সদস্যের দলে রয়েছেন তারা।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়েবসাইটে বলা হয়, চোটের জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের সব ম্যাচ খেলতে পারেননি দুজনই। নরকিয়ার পিঠের নিচের অংশে চোট রয়েছে। মাগালার বাঁ পায়ের হাঁটুতে ব্যথা আছে। দুজনেরই পুরো ফিট হতে কিছু দিন লাগবে।

বিশ্বকাপ খেলতে আগামী ২৩ সেপ্টেম্বর ভারতে আসার কথা প্রোটিয়াদের। দেশ ছাড়ার আগে দুই পেসারকে পেতে চাচ্ছেন দলীয় অধিনায়ক টেম্বা বাভুমা। আসছে ২৮ সেপ্টেম্বরের মধ্যে সব দলকে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। তাই আগেভাগে দুজনের চোট নিয়ে নিশ্চিত হতে চাইছেন তিনি।  কারণ, প্রয়োজনে তাদের পরিবর্তে অন্য দুজনকে দলে নিতে হবে।
Advertisement

দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ রব ওয়াল্টার বলেন, আমরা দুই বোলারের পরিস্থিতির ওপর সতর্ক নজর রাখছি। কেউই অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে খেলতে পারেনি। আমরা সপ্তাহখানেক বাদেই ভারতের বিমানে উঠবো। তাই কিছুটা উদ্বিগ্ন। প্রাথমিকভাবে তাদের নিয়েই ভারতে যাওয়ার চিন্তা করা হচ্ছে। তবে দরকার হলে বদলি পেসারের জন্য আবেদন করা হবে। নিঃসন্দেহে আমাদের পরিস্থিতি কঠিন।

সতর্কতা হিসেবে দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে ভারতে আসবেন ফাস্ট বোলার আন্দিলে ফিকোয়াসহ দুজন। যাতে ভারতের উইকেট ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে পারেন তারা। প্রয়োজন হলে সঙ্গে সঙ্গে পরিবর্ত ক্রিকেটার পাওয়া যায়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ