আজকের শিরোনাম :

ফাইনালে শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৩, ০০:৫৮

টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে হলে ভারতকে রেকর্ড ৪৪৪ রানের লক্ষ্য তাড়া করতে হবে। রোহিত শর্মার দলের জয়ের জন্য দরকার আরও ২৮০ রান। অপরদিকে, প্রতিপক্ষের ৭ উইকেট তুলে নিয়েই চ্যাম্পিয়ন হবে অস্ট্রেলিয়া। কেনিংটন ওভালে ফাইনালে তাই অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ।

চতুর্থ দিন শেষে টিম ইন্ডিয়ার সংগ্রহ সংগ্রহ ৩ উইকেটে ১৬৪ রান। বিরাট কোহলি ৬০ বলে ৭ চারে ৪৪ ও আজিঙ্কা রাহানে ৫৯ বলে ৩ চারে ২০ রানে অপরাজিত আছেন।

২০০৩ সালে সেন্ট জন্স টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল ব্রায়ান লারার নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ। ২০ বছর আগে টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের সেই বিশ্বরেকর্ড ভঙ্গের কঠিন চ্যালেঞ্জটা ভারতের সামনে থাকছে।

শনিবার অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১২৩ রান নিয়ে দিনের খেলা শুরু করে। ১৭৩ রানের লিডের পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান যোগ করে ইনিংস ঘোষণা করে। অ্যালেক্স কেয়ারি ৬৬ রানে অপরাজিত থাকেন। এছাড়া মারনাস লাবুশেন ও মিচেল স্টার্ক ৪১, স্টিভ স্মিথ করেন ৩৪ রান।

ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ৩টি, মোহাম্মদ শামি ও উমেশ যাদব ২টি করে উইকেট নেন।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে আগের আসরের রানার্সআপরা আক্রমণাত্মক ভঙ্গিতেই খেলতে থাকে। প্রথম ৭ ওভারেই উদ্বোধনী জুটিতে আসে ৪১ রান।

স্কট বোল্যান্ডের বলে ১৯ বলে ২ চারে ১৮ রান করা শুভমান গিলের দুর্দান্ত ক্যাচ ধরেন গালিতে থাকা ক্যামেরন গ্রিন। ক্যাচটি নিয়ে অবশ্য ছিল ধোঁয়াশা। ক্রিজ ছাড়ছিলেন না গিল। গ্রিন বল ধরার সময় বল মাটিতে লেগেছিল কিনা, টিভি আম্পায়ার তা রিপ্লে দেখে খানিক সময় নিয়ে আউটের সংকেত দেন। ধারাভাষ্য কক্ষে থাকা সঞ্জয় মাঞ্জরেকার ও ব্র্যাড হাডিন আম্পায়ারের সিদ্ধান্তকে সঠিক বলে মন্তব্য করেন।

চেতেশ্বর পূজারাকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৫১ রানের জুটি গড়েন রোহিত শর্মা। ৬০ বলে ৭ চার ও এক ছক্কায় ৪৩ রান করা রোহিত অজি স্পিনার নাথান লায়নের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। খানিক পর প্যাট কামিন্সের বলে ৫ চারে ২৭ রান করা পূজারা অ্যালেক্স ক্যারির গ্লাভসে ধরা পড়লে চাপে পড়ে ভারত, ৯৩ রানে হারায় ৩ উইকেট।

চতুর্থ উইকেটে কোহলি ও রাহানে ৭১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ফাইনালের রোমাঞ্চ টিকিয়ে রেখেছেন। অজিদের হয়ে কামিন্স, লায়ন ও কামিন্স একটি করে উইকেট পান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ