আজকের শিরোনাম :

মেক্সিকোর বিপক্ষে যে একাদশ নিয়ে নামতে পারে আর্জেন্টিনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০০:৩৭

কাতারে ৩৬ বছরের বিশ্বকাপ খরা কাটনোর লক্ষ্যে পা রেখে প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে মহাবিপাদে পড়েছে আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে আজ লিওনেল মেসিদের মুখোমুখি হতে হচ্ছে মেক্সিকোর। শনিবার (২৬ নভেম্বর) লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

ম্যাচের আগের দিনে মেক্সিকোর সঙ্গে মুখোমুখি হওয়া নিয়ে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি জয়ের বিকল্প কিছু ভাবতে পারছেন না জানিয়ে বলেন, আমরা মেক্সিকো ম্যাচ নিয়ে ভাবছি। এটা সম্পূর্ণ আলাদা ম্যাচ, যদিও আমাদের খেলার ধরণে কোনো পরিবর্তন আসবে না। আমরা একইভাবে এই ম্যাচটা খেলতে নামছি, যেখানে জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগ নেই আমাদের।

স্কালোনি আরও বলেন, হারটি (সৌদি আরবের বিপক্ষে) অবশ্যই বড় ধাক্কা দিয়েছে। মেক্সিকোর ম্যাচের কথা ভেবেই আমরা দলে পরিবর্তন আনব, তবে খেলার স্টাইলে কোনো পরিবর্তন আসবে না। অবশ্য খেলায় কিছু বৈচিত্র্য যোগ হতে পারে, সেটা চূড়ান্ত  হবে শেষ ট্রেনিং সেশনে।

অবশ্য পরিসংখ্যান কথা বলছে আর্জেন্টিনার পক্ষে। এখন পর্যন্ত ৩৫ বার মুখোমুখি হয়েছে দুদল। ১৬ বার জিতেছে আর্জেন্টিনা। মেক্সিকোর জয় ৫টি, বাকি ১৪টি ম্যাচ ড্র হয়েছে।

এছাড়া বিশ্বকাপ মঞ্চে তিন দেখায় জয় পেয়েছে আর্জেন্টিনা। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপেই প্রথম দেখা হয় আর্জেন্টিনা-মেক্সিকোর। যেখানে আর্জেন্টিনা ৬-৩ গোলে মেক্সিকোকে হারিয়েছিল। দ্বিতীয়বার দেখা হয় ২০০৬ সালে। আর্জেন্টিনা জয় তুলে নেয় ২-১ গোলে। ২০১০ সালে আর্জেন্টিনা তৃতীয়বারের মতো মুখোমুখি হয় মেক্সিকোর। যে ম্যাচে ৩-১ গোল জয় তুলে নেয় আলবিসেলেস্তেরা।

এদিকে ২০০৪ সালের জুলাইয়ের পর মেক্সিকোর কাছে আর হারেনি আলবিসেলেস্তেরা। এরপর অবশ্য তারা হেরেছে ৮ ম্যাচ, ড্র করেছে দুটি।

বিশ্বকাপে গ্রুপ পর্বে সবশেষ ২১ ম্যাচে শুধু তিনটিতে হেরেছে মেক্সিকো। জিতেছে ১০টি, ড্র ৮টি। যেখানে সবশেষ ৯ ম্যাচের পাঁচটিতে কোনো গোল হজম করেনি তারা। তার একটি চলতি আসরে পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র।

এদিকে ‘সি’ গ্রুপের আজকের প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ২-০ গোলে হারে সৌদি আরব। এতে আর্জেন্টিনার জন্য সমীকরণ কঠিন হয়ে পড়ে। শেষ ষোলর লড়াইয়ে টিকে থাকতে জয়ের বিকল্প নেই মেসিদের।

লিওনেল মেসি এই ম্যাচে তার সেরা ঝলক দেখাবেন, এমনটাই প্রত্যাশা থাকবে আলবিসেলেস্তে ভক্তদের। সঙ্গে আনহেল দি মারিয়া, লাউতারো মার্তিনেজদেরও রাখতে হবে ভূমিকা। রক্ষণে লিসান্দ্রো মার্তিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরোদের হতে হবে নিঁখুত। তবেই সাফল্য ধরা দেবে কোপা আমেরিকার শিরোপাধারীদের হাতে।

আর্জেন্টিনার সম্ভাব্য লাইন আপ : (৪-৩-২-১) : এমিলিয়ানো (গোলরক্ষক), মন্তিয়েল, তাগলিয়াফিকো, রোমেরো, মার্তিনেজ, ডি পল, পারেদেস, অ্যালিস্টার, মেসি, দি মারিয়া ও লাউতারো।  

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ