প্রথম ম্যাচে হেরেও বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে, পারবে তো আর্জেন্টিনা?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ০০:৩৮

কাতারে বিশ্বকাপ যাত্রাটা সুখকর হয়নি দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। অথচ এবারের আসরে হট ফেভারিট হিসেবে দেখা হয়েছিল তাদের। কেননা বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নামার আগে টানা ৩৬ ম্যাচে যে অপরাজিত তারা। তাই দলের সমর্থকদের উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। কিন্তু সেই সব উত্তেজনা শেষ হয়ে যায় সৌদির বিপক্ষে হেরে।

যদিও এখনও আর্জেন্টিনার সামনে সুযোগ রয়েছে নকআউটে যেতে। তবে তা অনেক কঠিন। কেননা সামনে তাদের দুই প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড। যারা সৌদি আরব থেকে কঠিন প্রতিপক্ষ। তবে আর্জেন্টিনার যে এবারই প্রথম বিশ্বকাপের শুরুর ম্যাচে হেরেছে এমনটি নয়। এর আগেও তারা পাঁচবার হেরে বিশ্বকাপ শুরু করেছে। ১৯৩৪ সালে প্রথম, এরপর ১৯৫৮ সালে দ্বিতীয়, ১৯৭৪ সালে তৃতীয়, ১৯৮২ সালে চতুর্থ এবং ১৯৯০ সালে পঞ্চমবারের মতো পরাজিত হয় তারা। শুধু ১৯৯০ সালেই প্রথম ম্যাচে হারের পরও ম্যারাডোনার নেতৃত্বে ফাইনালে খেলে আর্জেন্টিনা। কিন্তু বিতর্কিত পেনাল্টির কারণে সেবার আর শিরোপা ঘরে তোলা হয়নি আলবিসেলেস্তেদের।

প্রথম ম্যাচে এমন হারের পর আর্জেন্টিনা অধরা বিশ্বকাপ ঘরে তুলতে পারবে কিনা তা সময়ই বলে দেবে। আপাতত মেসিদের সামনে মূল টার্গেট নকআউট নিশ্চিত করা। তবে বিশ্বকাপের রেকর্ড বলছে আসরে নিজেদের প্রথম ম্যাচে হারের পরও বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে দল। আর সেই অনন্য রেকর্ডটি স্পেনের।

২০১০ বিশ্বকাপের আসরে স্পেন গ্রুপ এইচ থেকে অংশগ্রহণ করে। যেখানে তাদের বাকি প্রতিপক্ষ ছিল চিলি, সুইজারল্যান্ড, হন্ডুরাস। প্রথম ম্যাচেই সুইসদের মুখোমুখি হয় স্পেন। সে ম্যাচে ১-০ গোলে হেরে বসে জাভি-ইনিয়েস্তারা। এরপর ঘুরে দাঁড়িয়ে নকআউট পর্বে উত্তীর্ণ হয় ক্যাসিয়াসেরা। দ্বিতীয় ম্যাচে হন্ডুরাসকে ২-০ গোলে ও চিলির বিপক্ষে ২-১ গোলে জয় তুলে নেয় স্পেন।

আরও পড়ুন: বড় ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে স্পেন

এরপর নকআউটে পর্তুগালের বিপক্ষে ১-০ গোলে জয় তুলে নিয়ে কোয়ার্টার নিশ্চিত করে। সেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় পেরুকে। সেখানেও তারা ১-০ গোলের ব্যবধানে জয় তুলে নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে। দক্ষিণ আফ্রিকার ডারবান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে জার্মানিকে ১-০ গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে তারা। আর ফাইনালে গিয়ে ইনজুরি টাইমে আন্দ্রেস ইনিয়েস্তার একমাত্র গোলে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে স্পেন।

আর্জেন্টিনারও এমন রেকর্ড আছে যে প্রথম ম্যাচ হেরেও ফাইনাল খেলেছে। সেটি ১৯৯০ সালে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে পরাজিত হয়। কিন্তু তারপরও সকল বাধা টপকে তারা ফাইনালে উত্তীর্ণ হয়। শেষ পর্যন্ত যদিও শিরোপা ছোয়া হয়নি ম্যারাডোনার।

এবার আর্জেন্টিনার দায়িত্ব ম্যারাডোনার উত্তরসূরি লিওনেল মেসিরা হাতে। প্রথম ম্যাচে তারা হেরেছে সৌদি আরবের কাছে। যদি আর্জেন্টিনা মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে জয় পায় তাহলে কোনও প্রকার সমীকরণ ছাড়াই নকআউটে উঠে যাবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ