আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সুযোগ আছে

  ক্লদিও ক্যানিজিয়া

২২ নভেম্বর ২০২২, ১১:২৪ | অনলাইন সংস্করণ

আর্জেন্টিনার এই দলটি নিয়ে আমার মধ্যে ভালো একটি অনুভূতি তৈরি হয়েছে। আমার মনে হচ্ছে, এ দলের বিশ্বকাপ ট্রফি জয়ের চ্যালেঞ্জ নেওয়ার সুযোগ আছে। কোচ লিওনেল স্কালোনি এমন খেলোয়াড়দের নিয়ে দলটি তৈরি করেছেন, যাঁরা তাঁকে বিশ্বাস করেন। অনেক দিন ধরেই যা আর্জেন্টিনা দলে দেখতে পাইনি। স্কালোনির অনেক গুণের মধ্যে এটি অন্যতম, যে কারণে তাঁকে টেকনিশিয়ান বলা হয়। আমার মতে, তিনি বিশ্বকাপ জয়ের জন্য খুবই যোগ্য একজন কোচ। তার প্রমাণ এরই মধ্যে দিয়ে ফেলেছেন তিনি।

স্কালোনি জানেন প্রতিটি পজিশনের খেলোয়াড় নিয়ে কীভাবে একটি ভালো দল গড়তে হয়। আলবিসেলেস্তে কোচ খুঁজে খুঁজে খেলোয়াড় নিয়ে স্কোয়াড সাজিয়েছেন। তিনি কুটি রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজসহ বেশ কিছু নতুন ফুটবলার তুলে এনেছেন, যাঁরা কখনও আর্জেন্টিনার জার্সি গায়ে চাপাননি। তাঁরা বেশ ভালোভাবে দলের সঙ্গে মানিয়ে নিয়েছেন। এক কথায় অসাধারণ একটি দল বানিয়েছেন তিনি।

গত কয়েক বছরে আর্জেন্টিনার দিকে তাকালে আমরা স্কালোনির যোগ্যতার প্রমাণ পাই। তিনি আর্জেন্টিনাকে কোপা আমেরিকা ট্রফি এনে দিয়েছেন। সেটাও আবার অতিথি দল হিসেবে ব্রাজিলে গিয়ে। টানা ৩০ ম্যাচের বেশি না হারার রেকর্ড নিয়ে বিশ্বকাপে এসেছেন। খেলোয়াড়দের পরস্পরের প্রতি যে বোঝাপড়া তৈরি করেছেন, তা অসাধারণ। তাঁরা পরস্পরের সঙ্গে বন্ধুর মতো। সব ব্যাপারে একে অন্যের সহযোগী। এমনকি তাঁরা একসঙ্গে ছুটি কাটাতে যান। যেটা দলে একটা ইতিবাচক পরিবেশ দিয়েছে। সত্যিই এটা আর্জেন্টিনা দলে আগে লক্ষ্য করিনি।

লিওনেল মেসির কথা আলাদা করে বলতেই হয়। বর্তমানে মেসি কিছুটা অন্যরকম খেলছেন। তিনি আগের মতো বিস্ম্ফোরক নন। কিন্তু দুর্দান্ত একটি দল পেয়েছেন মেসি। যেখানে লক্ষ্যে পৌঁছাতে খেলোয়াড়রা নিজেদের সর্বস্ব নিংড়ে দিতে জানেন। আর সেটিই ব্যবধান গড়ে দেয়। সবচেয়ে বড় কথা আর্জেন্টিনা দলে এখনও মেসি খেলছেন। যিনি কিনা প্রতিপক্ষের দু-তিনজনকে কাটিয়ে বলের জোগান দিতে পারেন। একই গতিতে ৪০ মিটার ছুটতে পারেন। থেমে গিয়ে আবার ক্ষিপ্রতার সঙ্গে ছুটতে পারেন। হ্যাঁ, মানছি তাঁর অবস্থা আগের মতো নেই। কারণ তাঁর বয়স ৩৫ বছর। এই বিষয়টি ছাড়া বাকি সব কিছুতেই মেসি আগের চেয়ে পরিপক্ক।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ