আজকের শিরোনাম :

বাবর-রিজওয়ান জুটিকে টপকে গেল রোহিত-রাহুল জুটি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২২, ০১:০১

যে কোনও ক্রিকেট খেলিয়ে দেশের কাছে ব্যাটিংয়ের ক্ষেত্রে ওপেনিং পার্টনারশিপ খুব গুরুত্বপূর্ণ। কারণ যে কোনও ম্যাচে জয়ের ভিত্তি গড়ে দেয়ার ক্ষেত্রে ওপেনিং পার্টনারশিপের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। ভারতের হয়ে ম্যাচের পর ম্যাচ ধরে সেই কাজটাই করে থাকেন অধিনায়ক রোহিত শর্মা এবং কেএল রাহুল।

ভারতের গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামেও অনবদ্য ফর্মে ধরা দিলেন এই দুই ওপেনার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম উইকেটে তুললেন অর্ধশতরানেরও বেশি। আর সেই সঙ্গে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান জুটিকে পেছনে ফেললেন তারা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওপেনিং পার্টনারশিপে সর্বাধিক অর্ধশতরান করার নজির গড়লেন রোহিত-রাহুল।

ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয় ভারতীয় দল। ইতিমধ্যে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে তারা। আজ দ্বিতীয় ম্যাচে গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। সেখানে প্রথমে ব্যাট করতে নামেন রোহিত-রাহুলরা। আর ব্যাট হাতে নেমেই এদিন রুদ্রমূর্তি ধারণ করেন দুজনেই। প্রোটিয়া বোলারদের তখন দেখে দিশেহারা মনে হচ্ছে। কোনও লাইন বা লেন্থে বল করলে আটকানো যাবে রোহিত, রাহুলদের তা যেন কিছুতেই খুঁজে পাচ্ছিল না প্রোটিয়া বোলাররা।

এদিন প্রথম উইকেটে ভারতীয় জুটি তোলে ৯.৫ ওভারে ৯৬ রান। রাহুল ২৮ বলে ৫৭ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন। ২০৩.৫৭ স্ট্রাইক রেটে এদিন ব্যাট করেন রাহুল। তার ইনিংস সাজানো ছিল ৫টি চার এবং ৪টি ছয়। অধিনায়ক রোহিত ৩৭ বলে করেন ৪৩ রান। তিনি হাকান ৭টি চার এবং ১টি ছয়। কেশব মহারাজকে মারতে গিয়ে স্টাবসের হাতে ক্যাচ দিয়ে রোহিত আউট হলে ভাঙে ওপেনিং জুটি। শেষ পর্যন্ত ম্যাচে ২০ ওভার শেষে সূর্যকুমারের সাইক্লোনে ৩ উইকেট হারিয়ে ২৩৭ রান সংগ্রহ করে ভারত।

জবাবে দক্ষিণ আফ্রিকা ৩ উইকেট হারিয়ে ২২১ রানে থামে। ভারত জয় পায় ১৬ রানে। কিলার মিলার অপরাজিত থাকেন ৪৭ বলে ১০৬ রান করে এবং ডি কক ৪৮ বলে ৬৯ রান করে অপরাজিত থাকেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক পঞ্চাশ রানের ওপেনিং পার্টনারশিপগুলো

১) রোহিত-রাহুল= ১৫
২) বাবর-রিজওয়ান= ১৪
৩) পল স্টার্লিং-কেভিন ব্রায়েন= ১৩

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ