আজকের শিরোনাম :

বাবর আজমের মাইলস্টোন ম্যাচে ফিল সল্ট ঝড়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২, ০০:৩২

৬২ রান করতে পারলে ৩ হাজারী ক্লাবে কোহলির দ্রুততম রেকর্ডটি ছুঁয়ে ফেলতে পারবেন- শুক্রবার প্রিয় ভেন্যু লাহোরে এই লক্ষ্য ঠিকই পূরণ করেছেন। ১৭তম ওভারে ইংলিশ পেসার ডেভিড উইলিকে এক্সট্রা কভারের উপর দিয়ে দর্শনীয় ছক্কায় পৌছে গেছেন কাঙ্খিত লক্ষ্যে।

কোহলির সঙ্গে ৮১তম ইনিংসে এসে পূর্ণ করেছেন তিনি ৩ হাজার রান। সংক্ষিপ্ত সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা, বিরাট কোহলি, মার্টিন গাপটিলের পর ৪র্থ ব্যাটার হিসেবে ৩ হাজারী ক্লাবের সদস্যপদের দিনে সময়ের হিসেবে বিশ্বরেকর্ডটা হয়ে গেছে তার।

কোহলিকে যেখানে ৮১ ইনিংসে ৩ হাজার রান পূর্ণ করতে লেগেছে ১০ বছর ২৭৫ দিন, সেখানে টি-টোয়েন্টি ক্যারিয়ারে মাত্র ৬ বছর ২৩ দিনে বাবর আজম পূর্ণ করেছেন ৩ হাজার রান। ২ সেঞ্চুরি, ২৭ ফিফটিতে ৪৩.৯৮ গড়ে এবং ১৩০.০৯ স্ট্রাইক রেটে করেছেন তিন হাজার রান। দ্রুততম তিন হাজারী ক্লাবের দিনে ব্যাটিংয়ে নেতৃত্ব দিয়েছেন বাবর। ৫৯ বলে ৭ চার, ৩ ছক্কায় ৮৭ রানে ছিলেন অপরাজিত। তার ব্যাটে ভর করে পাকিস্তান ইনিংস টেনে নিয়েছে ১৬৯/৬ পর্যন্ত।

তবে ইংলিশ ওপেনার ফিল সল্টের ক্যারিয়ারসেরা ইনিংসে ( ৪১ বলে ১৩ চার, ৩ ছক্কায় ৮৮*) বাবর আজমের এই মাইলস্টোনের ম্যাচটি ম্লান হয়েছে।

লাহোরে ফিল সল্টের ব্যাটিং ঝড়ে ১৭০ চেজ করে ৩৩ বল হাতে রেখে ৮ উইকেটে জিতে সিরিজে ৩-৩এ সমতা এনেছে ইংল্যান্ড। সিরিজের শেষ ম্যাচটি পেয়েছে ফাইনালে রূপ।

ফর্মের তুঙ্গে থাকা মোহাম্মদ রিজওয়ান এবং ইনফর্ম  হারিস রউফকে বিশ্রাম দেয়ায় এই ম্যাচে পূর্ণ শক্তির দল পাননি বাবর আজম। ইফতিখার ছাড়া (২১ বলে ৩১) পাকিস্তানের অন্য কোনো ব্যাটার বাবর আজমকে সঙ্গ দিতে পারেননি। সাম কুরান করেছেন দারুণ বোলিং (৪-০-২৬-২)।

এই ম্যাচে ব্যবধান তৈরি হয়েছে ব্যাটিং পাওয়ার প্লে-তে। টসে হেরে পাকিস্তান যেখানে করেছে ৪০/২, সেখানে ফিল সল্ট-হেলসের ব্যাটিং তাণ্ডবে ৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ৮২/১ ! প্রথম উইকেট জুটিতে ২৩ বলে ৫৫, দ্বিতীয় উইকেট জুটিতে ৩৪ বলে ৭৩ রানে সহজ জয়ের পথ প্রশস্ত করেছে ইংল্যান্ড। ইংল্যান্ডের দ্রুততম ব্যাটার হিসেবে মঈন আলী (১৬ বল), লিভিংস্টোনের (১৭ বল) পর তৃতীয় ব্যাটার হিসেবে সল্ট ১৯ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন। এ বছরের জানুয়ারি মাসে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেকে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ফিল সল্ট। ১০ম ম্যাচে এসে পেলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয় হাফ সেঞ্চুরি এবং ক্যারিয়ারসেরা ইনিংস (৮৮*)।

হেলস ১২ বলে ২৭, মালান ১৮ বলে ২৬ এবং বেন ডাকেট ১৬ বলে ২৬ রানের হার না মানা ইনিংস দিয়েছেন উপহার। পাকিস্তান বোলারদের মধ্যে স্পিনার সাদাব খান পেয়েছেন ২ উইকেট (২/৩৪)।

পাকিস্তান : ১৬৯/৬ (২০.০ ওভারে)
ইংল্যান্ড : ১৭০/২ (১৪.৩ ওভারে)
ফল : ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : ফিল সল্ট (ইংল্যান্ড)।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ