আজকের শিরোনাম :

বাংলাদেশ-থাইল্যান্ড ম্যাচ দিয়ে শনিবার শুরু হচ্ছে এশিয়া কাপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩০

আগামীকাল থেকে শুরু হচ্ছে নারী এশিয়া কাপের অষ্টম আসর। তবে টি টোয়েন্টি ফরম্যাটে চতুর্থ। উদ্বোধনী দিনে থাইল্যান্ডের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে সকাল নয়টায়। শিরোপা ধরে রাখার লক্ষ্য নিগার সুলতানার দলের। একই দিনে দুপুর দেড়টায় শক্তিশালী ভারতের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

চার বছর আগে কুয়ালালামপুরে সুখস্মৃতি এখনো জ্বলজ্বলে সালমা, জাহানারাদের। রোমাঞ্চকর ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মত এশিয়া কাপ জিতেছিলো টাইগ্রেসরা। যে ভারত আসরের ছয়টির চ্যাম্পিয়ন। যে শিরোপা এখনো অধরা পুরুষ দলের জন্য।

করোনায় পিছিয়ে যাওয়া সে আসরের আয়োজক এবার বাংলাদেশ। যেখানে বছর জুড়ে অনুশীলনের সিংহভাগ সময় কাটে নিগার সুলতানার দলের সেই চিরচেনা সিলেট এশিয়া কাপের ভেন্যু। বাড়তি অ্যাডভান্টেজের সঙ্গে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ স্বাগতিকদের।

বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বলেন, অন্যদলের স্ট্রং ও দুর্বল দিকগুলোও আমরা দেখছি। আমার শুধু আমাদের ক্রিকেটটা খেলতে চাই এবং মাঠে যদি আমরা আমাদের প্ল্যান সফল করতে পারি তাহলে অতটা চ্যালেঞ্জ আমাদের নিতে হবে না। আমরা কিন্তু ভালো ক্রিকেট খেলছি। এমন না যে আমরা ভালো ক্রিকেট খেলছি না। আর ভালো ক্রিকেট খেললেই ট্রফি আমাদের ঘরে আসবে। টার্গেট অবশ্যই ভালো ক্রিকেট খেলার এবং ট্রফি নেয়ার।

বিশ্বকাপ বাছাইয়ে শতভাগ জয়ে ফুরফুরে মেজাজে বাংলাদেশ। সদ্যই শেষ হওয়া যে টুর্নামেন্টে থাইল্যান্ডকে হেসে খেলে হারিয়েছে টাইগ্রেসরা। দলের শক্তি বেড়েছে ইনজুরি কাটিয়ে ফেরা অভিজ্ঞ জাহানারা আলমের অন্তর্ভুক্তি।

বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বলেন, জাহানার অনেক অভিজ্ঞ একটা বোলার। সেই সঙ্গে দলের জন্য একজন ভাইটাল বোলার। যেহেতু আমরা তাকে পেয়েছি তাই আমার কাছে মনে হয়েছে টিম কম্বিনেশনটা অনেক শক্ত হয়েছে। তার কাছ থেকে আমরা সবসময় যেভাবে পাচ্ছি সেভাবেই চাইব তিনি  কন্ট্রিবিউট করবে। এতে দলের জন্য অনেক ভালো হবে।

শীর্ষদের উপর পূর্ণ আস্থা মাহমুদ ইমনের। দল জয়ের ধারায় থাকায় সঙ্গে অনুশীলনে ক্রিকেটারদের পূর্ণ মনোযোগ আশাবাদী করছে কোচকে।

বাংলাদেশ কোচ মাহমুদ ইমন বলেন, আমার যতটুকু প্ল্যান কাজ করার জন্য যতটুকু ওদের কাছে চাচ্ছি ওভাবেই তারা পরিশ্রম করে যাচ্ছে। আর এই উন্নতির মূলই হচ্ছে কঠিন পরিশ্রম।

আসরে বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিপক্ষ ভারত। এশিয়া কাপের ৩৮ ম্যাচ খেলে জয় পেয়েছে ত্রিশটায়। শুধু তাই নয় সাত টুর্নামেন্টে ছয়বারই শিরোপা জিতেছে টিম ইন্ডিয়া। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে খেলা। শীর্ষ চার দল উঠবে সেমিফাইনালে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ