আজকের শিরোনাম :

বিগ ব্যাশ: প্রথমবারের মতো ব্যবহৃত হবে ‘পাওয়ার সার্জ’ নিয়ম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০০:২৬

বিশ্ব ক্রিকেটের সফলতম দল অস্ট্রেলিয়া। ক্রিকেটটা তারা শুধু খেলেইনা, রীতিমতো তাদের ধ্যানধারণাও এই ক্রিকেটকে ঘিরে। বিশ্ব মঞ্চে ক্রিকেটাকে কিভাবে আরো বেশি আকর্ষণীয় করা যায়, কিভাবে ক্রিকেটের আবেদন পৌঁছে দেয়া যায় আরো বেশি সংখ্যক মানুষের কাছে- এই নিয়েই চলে তাদের নিত্য গবেষণা।

অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ। প্রথমবারের মতো ব্যবহৃত হতে চলেছে পাওয়ার সার্জ নিয়ম। এছাড়া বিগ ব্যাশের আরও অনেক নিয়মে পরিবর্তন আনা হয়েছে। ব্যাশ বুস্ট পয়েন্ট ও এক্স-ফ্যাক্টর বাতিল করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিগ ব্যাশের এসব নিয়ম পরিবর্তনের ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

পাওয়ার সার্জ কি

টি-টোয়েন্টি ম্যাচের স্বাভাবিক পাওয়ার প্লে থাকে ছয় ওভারের। কিন্তু নতুন এ নিয়মের আওতায় দুই ভাগ হয়ে যাবে এই পাওয়ার প্লে। অর্থাৎ পূর্বের ইনিংসের প্রথম ছয় ওভারের পাওয়ার প্লে এখন হবে ৪ ওভারের। বাকি থাকা পাওয়ার প্লে’র দুই ওভার ইনিংসের দশম ওভারের পর যেকোন সময় নিতে পারবে ব্যাটিং দল।

এছাড়াও এখন থেকে প্রতি ইনিংসে ৭৯ মিনিটের মধ্যে ২০তম ওভার শুরু করতে হবে। আনুষঙ্গিক সবকিছু বিবেচনা করে এই সময়ের মধ্যে যত ওভার শেষ হবে, বাকি ওভারগুলোতে বৃত্তের বাইরে একজন কম ফিল্ডার নিয়ে খেলতে হবে। তবে এটি শুধুমাত্র পুরুষদের বিগ ব্যাশে কার্যকর হবে।

রিভিউ নিয়েও নারী বিগ ব্যাশে রয়েছে খানিক জটিলতা। এ টুর্নামেন্টের ৫৯ ম্যাচের মধ্যে ২৪টিতে রিভিউ থাকবে। কারণ এই ২৪ ম্যাচই সরাসরি টিভিতে দেখানোর ব্যবস্থা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে বাকি ম্যাচগুলো ফক্সটেলের মাধ্যমে অনলাইনে স্ট্রিমিং করা যাবে।

প্রথমবারের মতো নারী বিগ ব্যাশে যোগ হচ্ছে পাওয়ার সার্জ নিয়ম। এই নিয়মের মধ্যে পাওয়ার প্লে’র ছয় ওভার দুই ভাগ করে দেওয়া হবে। শুরুতে চার ওভার থাকবে পাওয়ার প্লে। এরপর ব্যাটিং দলের ইচ্ছেমতো শেষ দশ ওভারের মধ্যে যেকোনো দুই ওভারে পাওয়ার প্লে নেওয়া যাবে। তখন বৃত্তের বাইরে থাকবেন দুজন ফিল্ডার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ