আইসিসির এফটিপি’তে টাইগারদের ১৫০ ম্যাচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২২, ১৮:১৪ | আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৮:২০

অবশেষে ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত চক্রের পূর্ণাঙ্গ ভবিষ্যত সফরসূচি (ফিউচার ট্যুর প্ল্যান- এফটিপি) প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। চলতি চার বছরের চক্রের চেয়ে আগামী চার বছরের চক্রে ম্যাচের সংখ্যা বেড়েছে ৮৩টি।

বর্তমান চক্রে আইসিসির ১২টি টেস্ট খেলুড়ে দেশ খেলছে সবমিলিয়ে ৬৯৪টি ম্যাচ। সেটি এবার বেড়ে হয়েছে ৭৭৭টি ম্যাচ। যেখানে থাকছে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ। চার বছরের এই চক্র শুরু হবে ২০২৩ সালের মার্চ থেকে।

আয়ারল্যান্ড সফরের তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টি দিয়ে নতুন চক্রের খেলা শুরু করবে বাংলাদেশ। যা শেষ হবে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়া সফরের দুই টেস্টের মধ্য দিয়ে। এ সময়ের মধ্যে সবমিলিয়ে ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ (৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি) খেলবে বাংলাদেশ।

এই হিসেব মূলত শুধুমাত্র দ্বিপাক্ষিক সিরিজের জন্য। এছাড়া অন্য দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে সমঝোতার ভিত্তিতে আয়োজিত দ্বিপাক্ষিক সিরিজ, ত্রিদেশীয় সিরিজ, এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপেও আরও ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা।

এবাররে এফটিপিতে ১৭টি টেস্ট সিরিজের প্রতিটিতে দুইটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। এর মধ্যে ১২টি সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন। এছাড়া ১৯টি ওয়ানডে সিরিজের মধ্যে ১৮টিই হবে তিন ম্যাচের। শুধুমাত্র জিম্বাবুয়ের বিপক্ষে ২০২৬ সালের জুলাইয়ে রয়েছে একটি পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

টি-টোয়েন্টিতেও মোট ১৮টি সিরিজের মধ্যে ১৬টিই হবে তিন ম্যাচের। এর বাইরে ২০২৩ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে একটি চার ম্যাচের ও ২০২৪ সালের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে হবে একটি পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

২০২৪ সালে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য রয়েছে রোমাঞ্চকর দুইটি সফর। সে বছরের আগস্টে পাকিস্তান সফরে দুই টেস্ট খেলবে বাংলাদেশ। পাকিস্তান থেকে ফিরে সেপ্টেম্বরে আবার ভারত সফরে গিয়ে দুই টেস্টের সঙ্গে তিন টি-টোয়েন্টিও খেলবে টাইগাররা।

এর বাইরে ২০২৭ সালের মার্চে এবারের চক্রে নিজেদের শেষ সিরিজের মধ্য দিয়ে প্রায় দুই যুগের অপেক্ষার অবসান ঘটবে বাংলাদেশের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে বাংলাদেশ দল। সবশেষ ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছিল বাংলাদেশ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ