রাতে ঘোষণা হচ্ছে ফিফা দ্য বেস্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ২০:২৩

ব্যালন ডি’অরের পর এবার ফুটবল পাড়ায় তুমুল আলোচনায় ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড। জানা গেছে, পুরস্কারটি দেওয়া হবে বাংলাদেশ সময় সোমবার (১৭ জানুয়ারি) দিবাগত রাত ১২ টায়। ফিফার সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখে হবে এই অনুষ্ঠান। আর এর মধ্য দিয়ে বছরের সেরা পুরুষ ও নারী খেলোয়াড়কে পুরস্কৃত করা হবে।

ফিফা দ্য বেস্ট অনুষ্ঠানটি ফেসবুক, টুইটার ও ইউটিউবসহ বেশ কয়েকটি সোশ্যাল প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করবে ফিফা। এছাড়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির ওয়েবসাইটে গিয়েও দেখা যাবে।

'দ্য বেস্ট' ফুটবলারের তালিকায় ফিফা ১১ জনের নাম প্রকাশ করেছিল। পুরুষদের সংক্ষিপ্ত তালিকায় ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির সঙ্গে আছেন রবার্ট লেওনডোস্কি ও মোহাম্মদ সালাহ। সেখান থেকে বাদ পড়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, মেসির সতীর্থ নেইমার এবং কিলিয়ান এমবাপ্পে, রিয়ালের ফরাসি তারকা করিম বেনজেমা, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন, আরলিং হালান্ড, চেলসির জর্জিনহো এবং এনগোলো কান্তে।

গত বছরের নভেম্বরে ক্যারিয়ারে সপ্তমবারের মতো ব্যালন ডি'অর পুরস্কার জিতেছিলেন মেসি। তখনই ধারণা করা হয়েছিল, ফিফা দ্য বেস্ট পুরস্কারেও এগিয়ে থাকবেন তিনি। এখন পর্যন্ত ছয়বার 'দ্য বেস্ট' জিতেছেন মেসি। এবার জিতলে ব্যালনের মতো এটিও সপ্তমবারের মতো ঘরে তুলবেন তিনি।

এই পুরস্কার বিবেচনায় নেওয়া হবে ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট মধ্যকার পারফরম্যান্সের উপর। ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের ভিত্তিতেই ঘোষণা করা হবে চূড়ান্ত পুরস্কার।

এদিকে সবার ধারণা ব্যালন ডি'অরের মতো ফিফা বেস্টও উঠতে পারে মেসির হাতেই। গত মৌসুমে বার্সেলোনার হয়ে দলীয় সাফল্য তেমন না পেলেও, ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে জেতেন রেকর্ড অষ্টমবার পিচিচি ট্রফি। এছাড়া কোপা দেল রে'র ফাইনালে জোড়া গোল করেন তিনি।

আর জাতীয় দলের হয়ে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক শিরোপা। এদিকে আর্জেন্টিনার শিরোপা খরা কাটানোর মিশনে কোপা আমেরিকায় চার গোল ও পাঁচ এসিস্ট করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন মেসি।

এদিকে মেয়েদের ফিফা বেস্ট এ মনোনয়ন পেয়েছেন নারীদের ব্যালন ডি'অর জেতা অ্যালেক্সিয়া পুতেলাস। তার সঙ্গে বাকি দুইজন হচ্ছেন বার্সেলোনা সতীর্থ জেনি এরমোসো ও চেলসির স্যাম কের।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ