অবশেষে সার্বিয়া ফিরলেন জোকোভিচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ১৮:৫৫

অস্ট্রেলিয়ান সরকারের সাথে আইনী লড়াইয়ে হেরে অবশেষে নিজ দেশ সার্বিয়াতে ফিরলেন টেনিস তারকা নোভাক জোকোভিচ।

করোনা প্রতিরোধী টিকা না নেওয়ায় এবং একইসঙ্গে তথ্য লুকানোর দায়ে ভিসা সংক্রান্ত জটিলতায় অস্ট্রেলিয়ার আদালতে পরাজিত হয়ে রোববার সার্বিয়ার উদ্দেশ্যে রওনা দেন জোকোভিচ।

পরদিন টুর্নামেন্টে খেলার কথা থাকলেও নাটকীয় এই পর্বের সমাপ্তির সঙ্গে ২১তম গ্রান্ড স্লাম খেতাব জয়েরও আশাভঙ্গ হলো জোকোভিচের। খবর বিবিসির।

অস্ট্রেলিয়ার অভিবাসন আইন অনুযায়ী আগামী তিন বছর কোনো ভিসা পাবেন না ৩৪ বছর বয়সী এই টেনিস তারকা।

কিন্তু প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, 'সঠিক পরিস্থিতিতে' শিগগিরই জোকোভিচের প্রবেশের অনুমতি মিলতে পারে।

সোমবার অস্ট্রেলিয়ান রেডিও স্টেশন ২জিবি'কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, নিষেধাজ্ঞা তিন বছরের জন্য দেওয়া হয়। তবে সঠিক পরিস্থিতিতে ফিরলে নিষেধাজ্ঞা পুনর্মূল্যায়নের সুযোগ রয়েছে।

অস্ট্রেলিয়ান আইনেই মানবিক কিংবা জরুরি ক্ষেত্রে তিন বছরের ভিসা নিষেধাজ্ঞা মওকুফ করা যায়। আর তাই পরের বছর অস্ট্রেলিয়ান ওপেন টুর্নামেন্টে জোকোভিচের অংশগ্রহণের অনুমতি মেলার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, করোনা টিকা না নেওয়ায় বিশ্বের এক নম্বর টেনিস তারকা জোকোভিচের ভিসা বাতিল করে দেন অস্ট্রেলিয়ার অভিবাসন বিষয়ক মন্ত্রী অ্যালেক্স হক। এরপর তাকে সিডনির একটি ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নেন জোকোভিচ ও তার আইনজীবীরা। ডিটেনশনে রাখার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে তাকে মুক্তি দেওয়ার কথা বললেও ভিসার বিষয়ে সরকারের সিদ্ধান্তই বহাল রাখে দেশটির আদালত।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ