আজকের শিরোনাম :

স্বাধীনতা কাপ দিয়ে শুরু ফুটবলের নতুন মৌসুম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২১, ০০:৩৫

মূলত ফেডারেশন কাপ দিয়ে দেশের নতুন ফুটবল মৌসুম শুরু হওয়ার রেওয়াজ দীর্ঘদিনের। এবার সেই রেওয়াজ ভেঙে স্বাধীনতা কাপ দিয়ে শুরু হচ্ছে ফুটবলের নতুন মৌসুম। মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে এ টুর্নামেন্টে আগে আয়োজন করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

নতুন মৌসুম শুরুর আগে সংস্কার চলছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের। যে কারণে এই মৌসুমের কোনো খেলা হবে না দেশের প্রধান এই ভেন্যুতে। স্বাধীনতা কাপ হবে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে।

আগামীকাল শনিবার (২৭ নভেম্বর) বিকেল ৩টায় শুরু হবে উদ্বোধনী আনুষ্ঠান। আর সাড়ে ৩টায় শুরু হবে মাঠের লড়াই। উদ্বোধনী উত্তর বারিধারা ক্লাবের মুখোমুখি হবে শেখ রাসেল ক্রীড়া চক্র। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ বিমান বাহিনীর বিপক্ষে খেলবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

১৫টি দল নিয়ে হচ্ছে এবারের স্বাধীনতা কাপ। প্রিমিয়ার লিগের ১২ দলের সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনী।

‘ডি’ গ্রুপে চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌবাহিনীকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ২০১৮ সালের সবশেষ স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ‘এ’ গ্রুপে আবাহনীর সঙ্গী রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি, স্বাধীনতা ক্রীড়া সংঘ।

‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে- শেখ জামাল, শেখ রাসেল, উত্তর বারিধারা ক্লাব ও বাংলাদেশ বিমান বাহিনী। আর ‘সি’ গ্রুপে মোহামেডান। তাদের প্রতিপক্ষ সাইফ স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ সেনাবাহিনী। মোহামেডানের বাইরে এ গ্রুপ থেকে কেবল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র শিরোপাটি একবার জিতেছে; ২০০৫ সালে।

স্বাধীনতা কাপের গ্রুপিং: গ্রুপ এ: আবাহনী লিমিটেড, রহমতগঞ্জ, স্বাধীনতা সংঘ। গ্রুপ বি: শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল, উত্তর বারিধারা, বিমানবাহিনী। গ্রুপ সি: সাইফ স্পোর্টিং, মোহামেডান স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ সেনাবাহিনী। গ্রুপ ডি: বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ নৌবাহিনী।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ