আজকের শিরোনাম :

স্কটল্যান্ডের বিপক্ষে রানের পাহাড় আফগানিস্তানের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ২১:৫৩

বিশ্বজুড়ে চলা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টগুলোতে আফগানিস্তান দলের ক্রিকেটারদের কেন এত কদর সেটির যথাযথ ব্যাখাটাই যেন বিশ্বকাপের মঞ্চে নিজেদের শুরুর ম্যাচে বুঝিয়ে দিলেন আফগান ব্যাটসম্যানরা। চলতি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আজ (সোমবার) স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছে মোহাম্মদ নবীর দল। যেখানে ব্যাট হাতে ধ্বংসলীলা চালান হযরতউল্লাহ যাযাই, রহমতউল্লাহ গুরবাজরা।

ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে স্কোর বোর্ডে ১৯০ রানের পাহাড়সম পুঁজি পেয়েছে আগানিস্তান। দলটির হয়ে সর্বোচ্চ ৫৯ রানের ইনিংস খেলেন নাজিবউল্লাহ জাদরান।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নামে আফগানিস্তান। উদ্বোধনি জুটিতে ৫৪ রান যোগ করেন জযরতউল্লাহ যাযাই ও মোহাম্মদ শাহজাদ। ইনিংসের ষষ্ঠ ওভারে শাহজাদ ১৫ বলে ২২ রান করে আউট হলে ভাঙে ওপেনিং পার্টনারশিপ। পরে গুরবাজকে নিয়ে ব্যাট হাতে ঝড় তোলেন যাযাই, তবে ৬ রানের জন্য অর্ধশতকের স্বাদ পাননি তিনি। ৩০ বল খেলে সাজঘরে ফেরেন ৪৪ রান করে। যেখানে সমান ৩টি করে চার-ছক্কা মারেন তিনি।

দলীয় ৮২ রানের সময় যাযাই আউট হলে ব্যাট হাতে নামেন নাজিবউল্লাহ জাদরান। স্কটিশ বোলারদের বিপক্ষে শুরু থেকেই আগ্রাসী তিনি। দুই প্রান্ত থেকে হাত খুলে খেলতে থাকেন গুরবাজ ও নাজিবউল্লাহ। এতে তরতর করে বাড়তে থাকে আফগানিস্তানের দলীয় সংগ্রহ। ইনিংসের ১৯তম ওভারে গুরবাজ ফেরেন ৪৬ রানের ইনিংস খেলে। ৩৭ বলে ১টি চারের সঙ্গে ৪টি ছয়ে সাজান এই ইনিংস। এতে তৃতীয় উইকেটে নাজিবউল্লাহর সঙ্গে ৫০ বলে ৮৭ রানের জুটি ভাঙে।

হযরতউল্লাহ-রহমতউল্লাহর আক্ষেপের দিনে ফিফটির দেখা পেয়েছেন নাজিবউল্লাহ। মাত্র ৩০ বলে পঞ্চাশের কোটা পূর্ণ করে তিœ। পরে নাজিবউল্লাহ ৩৪ বলে ৫৯ রানের সঙ্গে মোহাম্মদ নবীর ৪ বলে অপরাজিত ১১ রানের কল্যাণে নির্ধারিত ২০ অভার শেষে ৪ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৯০ রানের পাহাড়সম পুঁজি পেয়েছে আগানিস্তান। জয়ের জন্য স্কটল্যান্ডের প্রয়োজন ১৯১ রান।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ