প্রোটিয়াদের অল্প রানে বেঁধে রাখলো অজিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১৭:৪৮ | আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৭:৫১

বিশ্বকাপের সুপার টুয়েলভের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দারুণ বোলিংয়ের সুবাদে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। নির্ধারিত ২০ ওভারে ১১৮ রানে থামে প্রোটিয়া ইনিংস।

তবে শুরুটা ভাল করেছিল প্রোটিয়ারা। প্রথম ওভারেই দারুণ সূচনা করে অধিনায়ক বাভুমা। তবে দ্বিতীয় ওভারে ম্যাক্সওয়েলকে আনার পরই দ্বিতীয় ওভারে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। পরবর্তীতে নিয়মিত উইকেট পড়তে থাকলে আর বড় সংগ্রহের দিকে নিতে পারেনি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। 

মাত্র ১৬ রানে ২ উইকেট হারানো প্রোটিয়াদের চাপ আরও বাড়ে কুইন্টন ডি ককের অদ্ভুত বোল্ড আউটে। এরপর একে একে ভ্যান দের ডুসান, ক্লাসেন উইকেট হারিয়ে বিপাকে পরে প্রোটিয়ারা। শেষের দিকে মাকরামের ৩৬ বলে ৪০ রানের ইনিংসের সুবাদে শত রান পাড় করে দক্ষিণ আফ্রিকা। এছাড়াও রাবাদা অপরাজিত ছিল ১৯ রানে এবং মিলারের ব্যাট থেকে আসে ১৬ রান।

অস্ট্রেলিয়ার হয়ে ২ উইকেট করে নেন হ্যাজলেউড, স্টার্ক এবং জাম্পা। এছাড়াও ম্যাক্সওয়েল এবং কামিংস নেন একটি করে উইকেট। 

এর আগে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। টসের সময় ফিঞ্চ বলেন, আমার মতে উইকেটটি দারুণ। যা ম্যাচের বাকি সময়ে বদলানোর কোনো সম্ভাবনা নেই। তাই পরে ব্যাটিং করে রান তাড়ার দিকেই ঝুঁকেছি আমরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে মাত্র একবারই মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ২০১২ সালে শ্রীলঙ্কার মাটিতে হওয়া সেই আসরে প্রোটিয়াদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারায় অজিরা।

টি-টোয়েন্টি দুই দলের লড়াইয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। দুই দলের ২২ দেখায় অস্ট্রেলিয়ার জয় যেখানে ১৩ টি অপরদিকে দক্ষিণ আফ্রিকার জয় ৮ টি। আর একটি ম্যাচ ফলহীন হয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm