সেন্ট লুসিয়া টেস্টে চালকের আসনে দক্ষিণ আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২১, ১১:১২

ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৪৯ রানে গুটিয়ে দিয়ে সেন্ট লুসিয়া টেস্টের দুটি দিনই নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা। যাতে প্রথম ইনিংসে ঠিক ওই রানেই অর্থাৎ ১৪৯ রানেই পিছিয়ে পড়েছে স্বাগতিকরা। নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৯৮ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

গ্রস আইলেটের ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে টস হেরে ব্যাট হাতে নেমে বিপদেই পড়েছিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। তবে অধিনায়ক ডিন এলগার ও কুইন্টন ডি ককের অর্ধ শতকে চড়ে শুরুর ধাক্কা সামলে লড়াইয়ে ফেরে প্রোটিয়ারা। যাতে প্রথম দিন শেষে ৮২ ওভারে ৫ উইকেটে ২১৮ রান তোলে প্রোটিয়ারা। ডি কক ৫৯ ও মুলডার ২ রানে অপরাজিত ছিলেন। 

ওই অবস্থায় থেকে শনিবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে যোগ্য সঙ্গীর ওভারে সেঞ্চুরি মিস করেন ডি কক। মাত্র ৪ রানের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন উইকেট কীপার ব্যাটসম্যান। যাতে বাকী পাঁচ উইকেট হারিয়ে আরও ৮০টি রান যোগ করতে পারে সফরকারীরা। 

দলের পক্ষে সর্বোচ্চ ৯৬ রান আসে কুইন্টন ডি ককের ব্যাট থেকে। তাঁর ১৬২ বলের ধৈর্য্যশীল এই ইনিংসে ছিল আটটি চারের মার। আর ওপেনার ডিন এলগারের ব্যাট থেকে আসে ৭৭টি মূল্যবান রান। তার উইলো থেকেও আসে ৮টি চারের মার, তবে এই ইনিংস খেলতে অধিনায়ক মোকাবেলা করেন ২৩৭টি বল। এ ছাড়া তৃতীয় সর্বোচ্চ ৪৪ রান রান আসে অতিরিক্ত খাত থেকে।

ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স ও কেমার রোচ তিনটি করে উইকেট দখল করেন। এ ছাড়া শ্যানন গ্যাব্রিয়েল ২টি, জেইডেন সিলস ও জেসন হোল্ডার নেন একটি করে উইকেট।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলিং তোপের মুখে পড়ে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। যাতে শূন্য রানেই প্রথম উইকেট হারানো উইন্ডিজ ৫৪ রানেই হারিয়ে ফেলে প্রথম সারির চার ব্যাটসম্যানকে। 

পরে শাই হোপ ও জার্মেইন ব্ল্যাকউডের প্রতিরোধে কিছুটা হলেও আশা খুঁজে পায় স্বাগতিকরা। তবে ক্যারিবীয় সে আশার প্রদীপ বেশিক্ষণ জ্বলতে দেননি লুঙ্গি এনগিদি-কেশভ মহারাজরা। এই দুই প্রোটিয়া বোলার ওই দুই ব্যাটসম্যানকে তুলে নিলে দেড়শ রানের আগেই গুড়িয়ে যায় উইন্ডিজ। 

দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রান করেন জার্মেইন ব্ল্যাকউড। তার ১০৬ বলের ইনিংসে ছিল ছয়টি চারের মার। ফিফটি বঞ্চিত হন শাই হোপও। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান করেন ১০৩ বল মোকাবেলা করে। প্রোটিয়া বোলারদের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট লাভ করেন উইয়ান মুল্ডার। এছাড়া লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা ও কেশভ মহারাজ নেন ২টি করে উইকেট।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ