আজকের শিরোনাম :

বোলারদের হতাশ করে পাল্টা জবাব লঙ্কানদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২১, ১৭:৫৬ | আপডেট : ২৪ এপ্রিল ২০২১, ২০:০৩

এমন দিন ভুলে যেতেই চাইবেন টাইগাররা। মনে রাখার মতো কিছুই তো হলো না। পুরো একটি দিন কেটে গেল। খেলা হলো ৭৬ ওভার। কিন্তু কোনো উইকেটের দেখাই মিলল না। নির্বিষ বোলিংয়ে প্রথম টেস্টের চতুর্থ দিনের পুরোটাই হয়ে রইল ম্লান।

প্রতিপক্ষের দিমুথ করুনারত্নেকে ফেরানোই গেল না। সুযোগটা এ ওপেনার ভালোই কাজে লাগিয়েছেন। হাঁকিয়েছেন নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। ৪১৯ বলে ২৫ বাউন্ডারিতে ২৩৪* রানের হার না মানা ইনিংস খেলে এখনো উইকেটে টিকে আছেন। তার সঙ্গী ধনাঞ্জয়া ডি সিলভা ২৭৮ বলে ২০ বাউন্ডারিতে ১৫৪* রানে দিন শেষে রয়ে গেলেন অপরাজিত। লাল বলের ক্যারিয়ারে এটি তার সপ্তম শতক। 

৫২৪ বলে দুজনের ৩২২ রানের অপরাজিত পার্টনারশিপ বাংলাদেশের বোলারদের হতাশা আর দুশ্চিন্তাটা কেবল বাড়িয়ে দিয়েছে। উইকেট নেওয়ার কোনো সুযোগই যে দেননি করুনারত্নে আর ধনাঞ্জয়া। সারা দিনে কেবল টাইগার বোলারদের নাস্তানাবুদ করেছেন। আগের দিন লাহিরু থিরিমান্নে যোগ করে যান ৫৮ রান।

করুনারত্নে-ধনাঞ্জয়ার ব্যাটিং ঝলকে শ্রীলঙ্কাও পৌঁছে গেল বাংলাদেশের স্কোরের হাত ছোঁয়া দূরে। চতুর্থ দিনের খেলা শেষে স্বাগতিকদের দলীয় স্কোর দাঁড়িয়েছে ৩ উইকেটে ৫১২ রান। মাত্র ২৯ রানে পিছিয়ে এখন তারা। যেভাবে ব্যাটিং চালিয়েছেন তারা। আলোর স্বল্পতার কারণে খেলা আগেভাগে বন্ধ না হলে আজই টাইগারদের টপকে লিড নিয়ে ফেলতে লঙ্কানরা। তাতে কোনো সন্দেহ নেই।

খেলা যে পর্যায়ে আছে তাতে করে জয়ের দেখা পাওয়াটা যে কোনো দলের জন্যই বেশ মুশকিল। ড্রয়ের শঙ্কাই এখন কেবল উঁকি দিয়ে যাচ্ছে ক্যান্ডির পাল্লেকেলের আকাশে। কেননা চতুর্থ দিনের খেলা শেষ হলেও শ্রীলঙ্কার প্রথম ইনিংসই শেষ হয়নি। বাংলাদেশ-শ্রীলঙ্কাকে আরও দুটি ইনিংস খেলতে হবে। তার পরই বোঝা যাবে জয়-পরাজয়ের হিসাব।

তার আগে ৩ উইকেটে ২২৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে স্বাগতিক শ্রীলঙ্কা। করুনারত্নে ৮৫ ও ধনাঞ্জয়া ২৬ রানে তৃতীয় দিন শেষে অপরাজিত থেকে যান। তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ উইকেট তিনটি নিয়েছিলেন তৃতীয় দিনে।

তৃতীয় দিনের প্রথম সেশনেই ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবাল (৯০) দশ রানের জন্য শতক মিস করলেও সেঞ্চুরি হাঁকান নাজমুল হোসেন শান্ত (১৬৩) ও ক্যাপ্টেন মুমিনুল হক (১২৭)। মুশফিকুর রহিম (৬৮*) ও লিটন দাস (৫০) অর্ধ-শতকের দেখা পান তৃতীয় দিন এসে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ