আজকের শিরোনাম :

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২১, ১৬:৪১

নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশনের চ্যান্সারি ভবনে বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়েছে। রোববার (১২ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বিজয়ের মাস উপলক্ষে বছরব্যাপী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন, আবুজার চ্যান্সারি ভবনের তৃতীয় তলায় বঙ্গবন্ধু কর্নার চালু করা হয়েছে।

বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধনী অনুষ্ঠানটি নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মাসুদুর রহমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয়। বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটাল টেরিটরির (এফসিটি) মন্ত্রী মোহাম্মদ মুসা বেলো।

হাইকমিশনার মাসুদুর রহমান তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের প্রতি গভীর শ্রদ্ধা জানান। বঙ্গবন্ধু কর্নার প্রসঙ্গে হাইকমিশনার বলেন, এই কর্নারের মাধ্যমে বঙ্গবন্ধুর সংগ্রাম, দর্শন ও আদর্শ নাইজেরিয়ায় বসবাসরত নাইজেরিয়ান বন্ধু ও অন্যান্য নাগরিকদের কাছে পৌঁছে যাবে।

হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর পথ অনুসরণ করে প্রধানমন্ত্রী বাংলাদেশকে উপযুক্ত স্থানে নিয়ে গেছেন। বাংলাদেশ কোভিড পরিস্থিতির মধ্যেও জাতিসংঘে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে স্নাতক করার রেজুলেশন গৃহীত হয়েছে।

হাইকমিশনার আবুজা এবং নাইজেরিয়ার অন্যান্য বড় শহরে 'মুজিববর্ষ' এবং 'বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী' উপলক্ষে মিশন দ্বারা গৃহীত বছরব্যাপী উদযাপনের কর্মসূচির বিষয়েও বিস্তারিত তুলে ধরেন।

গ্যালারি পরিদর্শন এবং বঙ্গবন্ধুর সংগ্রাম ও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর তথ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়। অতিথিরা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের বিশাল সংগ্রহ দেখে বিস্মিত হন এবং মহৎ উদ্যোগের জন্য হাইকমিশনারের প্রশংসা করেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ