এ কে আজাদের নেতৃত্বে স্বতন্ত্রদের নিয়ে বিরোধী দল গঠনের প্রস্তাব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ০৯:১৫

দ্বাদশ জাতীয় সংসদে স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে জোট গঠন করে বিরোধী দলের নেতা হওয়ার প্রস্তাব পেয়েছেন ফরিদপুর-৩ (সদর) আসন থেকে নির্বাচিত ব্যবসায়ী এ কে আজাদ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে ফরিদপুর শহরের ঝিলটুলিতে নিজ বাসভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য দেন তিনি।

স্বতন্ত্র জোট থেকে বিরোধী দল করা নিয়ে প্রশ্নের জবাবে এ কে আজাদ বলেন, ‘নেত্রীর (শেখ হাসিনা) আহ্বানে আমরা স্বতন্ত্র দাঁড়িয়েছি, আমরা আওয়ামী লীগের বাইরের কেউ না। যদি নেত্রী মনে করেন আমাদের বিরোধী দল গঠন করা উচিত, তাহলে হবে। যেহেতু মাত্র ১১টি সিট পেয়েছে জাতীয় পার্টি, স্বতন্ত্র পেয়েছে ৬২টি।’

তিনি আরও বলেন, ‘অলরেডি আমাকে অনেক বিদেশি ফোন করেছে যে আপনাকে নিয়ে চিন্তা করা হচ্ছে, আপনি বিরোধী দলের নেতা হতে রাজি আছেন কি-না। আমি বলেছি যে, সবকিছুই মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। উনার আলোচনার বাইরে তো আমরা যেতে পারব না।’

বিরোধী দল কে হবে, তা নিয়ে ধোঁয়াশার মধ্যে মঙ্গলবার দুপুরেই সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন একটি ইঙ্গিত দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদে বিরোধী দল কারা হবে, তা নির্ধারণ করছে স্বতন্ত্রভাবে নির্বাচিত সংসদ সদস্যদের অবস্থানের ওপর।
 
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘স্বতন্ত্ররা যদি মনে করেন, তারা সরকারের সঙ্গে না থেকে নিজেরা একটা মোর্চা করবেন। অবশ্যই তারা সেটা করতে পারবেন। তখন বিরোধী দল হিসেবে কাকে স্বীকৃতি দেওয়া হবে, সেটা জানা যাবে। কিন্তু আমার মনে হয়, বিরোধী দল হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য একটা নির্দিষ্ট সংখ্যক আসন প্রয়োজন। স্বতন্ত্রদের যথেষ্ট আসন আছে। ৬২টি আসনে তারা জয়ী হয়েছেন।

উল্লেখ্য, সদ্য শেষ হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ (সদর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীকে ১ লাখ ৩৪ হাজার ৯৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন এ কে আজাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামীম হক নৌকা প্রতীকে পেয়েছেন ভোট ৭৫ হাজার ৮৯ ভোট। এবার গুঞ্জন উঠেছে, এ কে আজাদকে বিরোধী দলের নেতা হিসেবে ভাবা হচ্ছে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ