আজকের শিরোনাম :

মানুষ কষ্টে দিনযাপন করছে, এ বাজেট বাস্তবসম্মত নয়: জিএম কাদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০০:৩২

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে একটি নির্বাচনমুখী বাজেট দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

তিনি বলেছেন, এবার গত বছরের চেয়ে ১ লাখ কোটি টাকার বেশি বাজেট দেওয়া হয়েছে। আমরা এটাকে বাস্তবসম্মত বাজেট বলে মনে করছি না।

সারাদেশে অর্থনৈতিক মন্দা চলছে মন্তব্য করে তিনি বলেন, মানুষ খুব কষ্টে দিনযাপন করছে সেখানে এবার যে রাজস্ব আদায়ের টার্গেট দেওয়া হয়েছে তা বাস্তবসম্মত নয়।
গতবার যা দেওয়া হয়েছে তাও অল্প কিছু আদায় করতে পেরেছে। তারা (সরকার) এবার বলছে ৬০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করবে, আমরা মনে করি এটা সম্ভব নয়।

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

এবারের বাজেট বৈদেশিক ও আভ্যন্তরীণ ঋণের ওপর নির্ভরশীল দাবি করে তিনি বলেন, এখন যে অবস্থা... সরকার চাইলে যে বিদেশি ঋণ নিতে পারবে তা কিন্তু নয়। একইভাবে দেশে অভ্যন্তরীণ ঋণ নিতে পারবে তা নয়, ফলে এই বাজেট বাস্তবায়ন হবে বলে মনে করি না।

সাবেক এই মন্ত্রী বলেন, আরেকটি জিনিস আমরা খেয়াল করেছি, সব জিনিসপত্রের মধ্যে পরোক্ষ ভ্যাট অন্তর্ভুক্ত করেছে। যা সাধারণ মধ্যবিত্তরা ব্যবহার করে। এমনিতে জিনিসপত্রের দাম ঊর্ধ্বগতি। সেটা আরও বাড়বে। এমনিতে মানুষের আয় কমে গেছে, সেই কারণে এটাকে জনবান্ধব বাজেট বলে মনে করছি না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ