শেখ কামালের প্রতিকৃতিতে ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২২, ২০:৪৬

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বঙ্গবন্ধু পরিষদ ও ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদ। 

শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনটির নেতাকর্মীরা। শোকের মাস আগস্টে বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে মাসব্যাপী গৃহীত কর্মসূচির অংশ হিসেবে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।
প্রথমে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ আলাউদ্দিন ও সাধারণ সম্পাদক সরদার মাহামুদ হাসান রুবেলের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করেন সহ-সভাপতি এম মনসুর আলী, প্রফেসর ড. সামছুদ্দিন ইলিয়াস, বিনয় ভূষণ মজুমদার, সালাউদ্দিন আল আজাদ, যুগ্ম-সাধারণ সম্পাদক এস. এম. ওয়াহিদুজ্জামান (মিন্টু), নির্মল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল আমিন রঞ্জন, যুব ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক মো. হাসানুজ্জামান খান, উপ-দফতর সম্পাদক শেখ ইমরান হোসেন, সদস্য মো. ওহিদুর রহমান নড়াইলের আহ্বায়ক তপন কুমার সরকার, থানা কমিটির শওকত আকবর, শেখ জসিম উদ্দিন প্রমুখ।


ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষা সংস্কার আন্দোলন ও শেখ কামাল’ শীর্ষক ওয়েবিনার

এদিকে রাত ৮টায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সংস্কার আন্দোলন ও শেখ কামাল’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করেছে বঙ্গবন্ধু পরিষদ। এতে সভাপতিত্ব করবেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. এস এ মালেক।

প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আলোচনায় মূল নিবন্ধ উপস্থাপন করবেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক।

বিষয়ভিত্তিক আলোচনা করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে শেখ কামালের সহপাঠী ও ঘনিষ্ঠ বন্ধু  তওরিদ হুসাইন বাদল।

প্রসঙ্গত, সৃজনশীল ক্রীড়া, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তৎকালীন গোপালগঞ্জ মহাকুমার (বর্তমানে জেলা) টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। মাত্র ২৬ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনাসদস্যের গুলিতে সপরিবারে বঙ্গবন্ধুর সঙ্গে শহীদ হন।

স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতি পুনর্গঠনে ব্যাপক অবদান রাখেন শেখ কামাল। ১৯৭২ সালে 'আবাহনী ক্রীড়া চক্র' প্রতিষ্ঠার মাধ্যমে দেশে আধুনিক ফুটবলের উন্মেষ ঘটান তিনি। তিনি নিজে ঢাকা বিশ্ববিদ্যালয় বাস্কেট দলের খেলোয়ার ছিলেন, এছাড়াও ফুটবল খেলেছেন আজাদ স্পোর্টিং ক্লাবের হয়ে। এমনকি ছায়ানটে নিয়মিত সেতার বাজানো শিখতেন এবং একাধিক নাটকে অভিনয় করেছেন। স্বাধীনতার পর বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর পৃষ্ঠপোষকতা করতেন তিনি। মাত্র ২৬ বছরের স্বল্প জীবনে শেখ কামাল রাজনীতি, খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে যে অবদান রেখে গেছেন, তা চিরকাল তারুণ্যের অনুপ্রেরণা এবং স্মরণীয় হয়ে থাকবে। 

এবিএন/ইমরান/জসিম/এসই 

এই বিভাগের আরো সংবাদ