সহিংসতার প্রতিবাদ: হেফাজতের পদ ছাড়লেন নায়েবে আমির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২১, ১২:৪২

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার প্রতিবাদে পদত্যাগ করেছেন হেফাজতে ইসলামের এক নায়েবে আমির। পদত্যাগকারী বাংলাদেশ ফরায়েজী আন্দোলনের সভাপতি মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান।

জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধের বন্ধু ভারতের সরকারপ্রধান নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে মার্চের শেষ দুই সপ্তাহ ধরে বিক্ষোভ ও হরতালের নামে দেশের বিভিন্ন জায়গায় ব্যাপক তাণ্ডব চালায় হেফাজত।

মোদির সফরের চার দিন আগে তারা সংবাদ সম্মেলন করে অঙ্গীকার করে রাজপথে কোনো কর্মসূচি থাকবে না। কিন্তু এ অঙ্গীকার মানেনি ধর্মভিত্তিক সংগঠনটি। মোদির সফরের সময় বিক্ষোভ কর্মসূচিতে পুলিশি হামলার অভিযোগ এনে ২৭ মার্চ হরতাল ডেকেছিল তারা।

ওইদিন রণক্ষেত্রে পরিণত হয়। ধ্বংসযজ্ঞ চালানো হয় ব্রাহ্মণবাড়িয়ায়। সেখানে বঙ্গবন্ধুর দুটি ম্যুরাল, শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর, মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়, একজন বীর মুক্তিযোদ্ধার ব্যক্তিগত কার্যালয়, শহিদ মুক্তিযোদ্ধাদের নামফলক, ওস্তাদ আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন, গণগ্রন্থাগার, পানি উন্নয়ন বোর্ড কার্যালয়, পৌরসভাসহ বহু সরকারি বেসরকরি স্থাপনায় হামলা হয়েছে। ব্যাপক সহিংসতা চালানো হয় হবিগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, চট্টগ্রাম, কিশোরগঞ্জেও।

হেফাজত কর্মীদের তাণ্ডবের প্রতিক্রিয়ায় সংগঠন ছেড়ে দেয়ার ঘোষণা দেন আরেক নায়েবে আমির আবদুল আউয়াল। পরে অবশ্য অন্যান্য নেতাদের সঙ্গে আলোচনার পর আবার স্বপদে ফিরে আসেন তিনি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ