আজকের শিরোনাম :

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৮:১৮ | আপডেট : ১২ এপ্রিল ২০২৩, ০৮:২১

দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড হয়েছে মঙ্গলবার। এ দিন রাত ৯টায় ১৪ হাজার ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পরিচালক (জন-সংযোগ) মোহাম্মদ শামীম হাসান।

এর আগে গত বছরের ১৬ এপ্রিল ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়। সোমবার পর্যন্ত এটিই ছিল বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদন।

পিডিবির পরিচালক শামীম হাসান সংবাদ মাধ্যমকে বলেন, মঙ্গলবার দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার মেগাওয়াট। বিপরীতে উৎপাদন হয়েছে ১৪ হাজার ৮শ মেগাওয়াট। অবশ্য উৎপাদন, বিতরণ ও সঞ্চালন লাইনের স্বাভাবিক লসের কারণে উৎপাদিত বিদ্যুতের পুরোটা গ্রাহক পর্যায়ে সম্ভব হয় না।

গত বছর বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ধরা হয়েছিল ১৫ হাজার মেগাওয়াট। এ বছর চাহিদা বেড়ে ১৬ হাজার মেগাওয়াট হতে পারে বলে ধারণা করছে পিডিবি।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, ২০০৯ সালের জানুয়ারি পর্যন্ত দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট। গত ১৩ বছরে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা বেড়েছে প্রায় ৫ গুন। বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে দেশের শতভাগ মানুষ। দেশে চাহিদা অনুযায়ী নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ