আজকের শিরোনাম :

বিএসএমএমইউয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’ 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ১৭:৫৬

ক্যানসার রোগীদের সুচিকিৎসা নিশ্চিতকরণ ও ক্যানসার প্রতিরোধে গবেষণার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিগগিরই চালু করা হবে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার’।

আজ বুধবার (১ মার্চ) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়ে সুদক্ষ চিকিৎসক, নার্স ও মেডিকেল টিমের সহযোগিতায় বাংলাদেশের চিকিৎসা ও গবেষণা বিষয়ক কর্মকাণ্ড ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছি। শুধু দেশের গণ্ডিতেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও বাংলাদেশকে তুলে ধরতে ও গবেষণা কার্যক্রমে সবাইকে সম্পৃক্ত করতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

উপাচার্য বলেন, ইতিমধ্যেই আমেরিকা, কোরিয়া, মালয়েশিয়া, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের সঙ্গে আমরা সম্মিলিতভাবে গবেষণা কার্যক্রম শুরু করেছি। আজ জাপানের ন্যাশনাল ক্যান্সার সেন্টারের সঙ্গে গুরুত্বপূর্ণ এ আলোচনা-সেই ধারাবাহিকতারই অংশ।

এ সময় তিনি বাংলাদেশে ক্যানসার চিকিৎসা ও গবেষণার মানোন্নয়নে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ক্যান্সার সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। একই সঙ্গে বাংলাদেশের ক্যান্সার চিকিৎসার উন্নয়নে ও গবেষণা ও আধুনিক চিকিৎসা ব্যবস্থা নিশ্চিতকল্পে বঙ্গবন্ধু ক্যানসার সেন্টার প্রতিষ্ঠার ব্যাপারে জাপানের ন্যাশনাল ক্যানসার সেন্টারের সহযোগিতা কামনা করেন এবং পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ক্যান্সার বিষয়ক গবেষণা প্রবন্ধ প্রকাশ ও ক্যানসার রেজিস্ট্রি চালু করার ব্যাপারে তাঁরা ঐকমত্যে পৌঁছান।

এর আগে মঙ্গলবার জাপানের টোকিওতে অবস্থিত বিশ্বমানের ক্যান্সার গবেষণায় পথিকৃৎ ন্যাশনাল ক্যান্সার সেন্টারে প্রথমবারের মতো কোন বাংলাদেশি গবেষক ও চিকিৎসক হিসেবে লেকচার প্রদান করার সম্মাননা পান শারফুদ্দিন আহমেদ। এ অনুষ্ঠানে তিনি ‘বাংলাদেশের ক্যান্সার পরিস্থিতি ও ক্যান্সার চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’ শীর্ষক লেকচার প্রদান করেন। 

এবিএন/এসএ/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ