আজকের শিরোনাম :

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ২৯ জুলাই, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ২১:১৬

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (২৯ জুলাই) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

  • পাকিস্তান পিপলস পার্টির একটি প্রতিনিধিদল তাদের চেয়ারম্যান ভুট্টোর নেতৃত্বে ২৯ জুলাই করাচিতে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে আড়াই ঘণ্টা বৈঠক করে। আলোচনার বিষয়বস্তু কোনো খবরে প্রকাশ করা হয়নি। ভুট্টো শুধু সাংবাদিকদের বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। তবে তিনি এখনই কিছু বলবেন না। কারণ, সমস্যা তাতে আরও জটিল হয়ে উঠতে পারে।
  • পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বিভিন্ন নির্ভরযোগ্য সূত্র সাংবাদিকদের জানায়, পাকিস্তানের জাতীয় পরিষদে আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা খর্ব করতে ইয়াহিয়া খান নতুন ষড়যন্ত্র করছেন। জাতীয় পরিষদে নির্বাচিত আওয়ামী লীগ সদস্যদের মধ্যে যাঁদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে, তাঁদের সদস্য হওয়ার অনুপযুক্ত বলে ঘোষণা করে সেসব শূন্য পদে উপনির্বাচন করতে ইয়াহিয়া প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আবদুস সাত্তারকে নির্দেশ দিয়েছেন।
  • পূর্ব পাকিস্তান সফর শেষে ঢাকা থেকে করাচি ফিরে পাকিস্তান সফররত তুর্কি সংসদীয় প্রতিনিধিদলের নেতা কাসিম গুলেক করাচিতে সংবাদ সম্মেলনে বলেন, পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তানে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে স্বাভাবিকভাবেই অত্যন্ত কঠোর ব্যবস্থা নিয়েছে। তিনি আরও বলেন, বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের জন্য জাতীয় পরিষদের বহু সদস্যকে অযোগ্য ঘোষণা করে তাদের আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হতে পারে। পাকিস্তান সরকার নির্বাচন বাতিল করেনি।
  • জাতিসংঘের কূটনৈতিক মহল ২৯ জুলাই সাংবাদিকদের জানায়, বাংলাদেশ ও ভারতে পর্যবেক্ষক মোতায়েনের জন্য জাতিসংঘের মহাসচিব উ থান্টের উদ্যোগকে সমর্থন করার ব্যাপারে নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে মতৈক্য প্রতিষ্ঠার চেষ্টা এখন পর্যন্ত সফল হয়নি। এ মাসের গোড়ায় নিরাপত্তা পরিষদের সভাপতি ফ্রান্সের জাক কোসসিউস্কো মরিসের কাছে পাঠানো এক গোপন স্মারকপত্রে বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতির মানবিক ও রাজনৈতিক দিক, গেরিলা লড়াই, বাংলাদেশের পরিস্থিতির দ্রুত অবনতি, সেখানে দুর্ভিক্ষের সম্ভাবনা এবং ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের আশঙ্কা সম্পর্কে উ থান্ট তাঁর দৃষ্টি আকর্ষণ করেন।
  • ভারত ইতিমধ্যেই পর্যবেক্ষক মোতায়েনের প্রস্তাবে অসম্মতি জানিয়েছে। তবে ভারত আনুষ্ঠানিকভাবে উ থান্টের প্রস্তাব প্রত্যাখ্যান করবে কি না, তা জানা যায়নি। যুক্তরাষ্ট্র ও পাকিস্তান সমগ্র বিষয় নিয়ে নিরাপত্তা পরিষদে প্রকাশ্য বিতর্কের পক্ষপাতী নয়। কোনো রকম প্রকাশ্য বিতর্ক ছাড়া পরিষদে ঘরোয়াভাবে সিদ্ধান্ত গ্রহণে সোভিয়েত ইউনিয়নকে রাজি করানোও সম্ভব নয় বলে মনে হচ্ছে।
  •  
  • যুক্তরাষ্ট্রের সিনেটের শরণার্থী বিচার বিভাগীয় উপকমিটির চেয়ারম্যান ডেমোক্র্যাট দলীয় সিনেটর এডওয়ার্ড কেনেডির ঘনিষ্ঠ মহল থেকে সাংবাদিকদের জানানো হয়, বাংলাদেশের শরণার্থীদের সাহায্যের ব্যাপার পর্যবেক্ষণের জন্য এডওয়ার্ড কেনেডি আগামী মাসে ভারত ও পাকিস্তান সফর করবেন। তিনি ভারতের ভিসা পেয়েছেন। পাকিস্তানের কাছেও ভিসার আবেদন করেছেন।
  • উপকমিটির আরেক সদস্য রিপাবলিকান দলীয় সিনেটর চার্লস ম্যাসিকাসও ভারত-পাকিস্তান সফরের কথা ভাবছেন। এই উপকমিটির সদস্যরা প্রথমে ঢাকা এবং পরে ভারতে যাবেন বলে জানানো হয়েছে।
  • পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জোসেফ ফারল্যান্ড হোয়াইট হাউসে দেশটির প্রেসিডেন্ট নিক্সনের সঙ্গে পূর্ব পাকিস্তানের পরিস্থিতি এবং পাকিস্তান-ভারত সমস্যা নিয়ে আলোচনা করেন।
  • ব্রিটেনের মর্নিং স্টার পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে বলা হয়, মুক্তিবাহিনীর তরুণ যোদ্ধারা ইতিমধ্যে ঢাকায় দুঃসাহসিক অভিযান চালিয়ে চারটির মধ্যে তিনটি বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত করতে সক্ষম হন। তাঁরা সামরিক গভর্নর টিক্কা খানের বাসভবনও আক্রমণ করেন।
  • ব্রিটেনের বিভিন্ন পত্রিকায় এক সংবাদে বলা হয়, অ্যাকশন বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনের ট্রাফালগার স্কয়ারে ১ আগস্ট একটি গণসমাবেশ আয়োজন করা হয়েছে। ‘বাংলাদেশ’ নামে জর্জ হ্যারিসনের নতুন রেকর্ডটি বেলা দুইটার সময় ট্রাফালগার স্কয়ারের সমাবেশে বাজিয়ে শোনানো হবে। একই সময় নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে রেকর্ডটির উদ্বোধন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
  • অ্যাকশন বাংলাদেশের একজন মুখপাত্র বলেন, শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিতে এই জনসভা অনুষ্ঠিত হবে। লন্ডনের বাঙালি রেস্টুরেন্টগুলো এদিন সংহতি দিবস পালন করে বন্ধ রাখবে। সমাবেশে বাংলাদেশের পশ্চিমা সমর্থকেরা বক্তব্য দেবেন।
  • এদিন ব্রাহ্মণবাড়িয়ার মুকুন্দপুর-হরশপুর রেলস্টেশন এলাকা, কুমিল্লার দেবীদ্বারের জাফরগঞ্জ, সুনামগঞ্জের জামালগঞ্জের সাচনা, হবিগঞ্জের তেলিয়াপাড়া ও চুনারুঘাট, সাতক্ষীরার ভোমরা এবং ময়মনসিংহের ভালুকায় মুক্তিযোদ্ধারা গেরিলা আক্রমণ চালিয়ে পাকিস্তানি সেনাদের ক্ষতি সাধন করে। ভালুকায় মুক্তিবাহিনীর আফসার বাহিনীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর গুপ্তচরদের অ্যামবুশ করলে তাদের তিনজন সহযোগী নিহত হয়।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর দুই, তিন, পাঁচ, আট ও এগারো; ইত্তেফাক, ৩০ ও ৩১ জুলাই ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, ভারত, ৩০ ও ৩১ জুলাই ১৯৭১

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ