আজকের শিরোনাম :

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ২৫ জুলাই, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ১৬:২১

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (২৫ জুলাই) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

  • মুক্তিযুদ্ধের সমর্থন ও অর্থ সংগ্রহের লক্ষ্যে ২৫ জুলাই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার কৃষ্ণনগর স্টেডিয়ামে বাংলাদেশ ফুটবল দল ও নদীয়া জেলা একাদশের মধ্যে প্রদর্শনী ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। খেলা শুরুর আগে বাংলাদেশের পতাকা নিয়ে মাঠ প্রদক্ষিণ করেন বাংলাদেশের ফুটবলাররা। আনুষ্ঠানিকভাবে স্বাধীন দেশ না হওয়া সত্ত্বেও কৃষ্ণনগর মাঠে উড়িয়ে দেওয়া হয় বাংলাদেশের জাতীয় পতাকা। বাজানো হয় বাংলাদেশের জাতীয় সংগীত। খেলায় জাকারিয়া পিন্টু ও প্রতাপ শঙ্কর হাজরা ছিলেন যথাক্রমে বাংলাদেশ দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক। মাঠ উপচে পড়া দর্শক টিকিট কেটে খেলাটি দেখেন।
  • দারুণভাবে সাড়াজাগানো ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। খেলার আয়োজক বাংলাদেশ ফুটবল সমিতি। তারা জানায়, প্রদর্শনী খেলা থেকে পাওয়া অর্থ বাংলাদেশ মুক্তিসংগ্রাম তহবিলে জমা হবে।
  • কলকাতার বাংলাদেশ মিশনের পক্ষ থেকে জানানো হয়, ২৬ জুলাই একটি প্রদর্শনী করে সাংবাদিকদের বাংলাদেশের নতুন ডাকটিকিট দেখানো হবে। মিশনপ্রধান এম হোসেন আলী এই প্রদর্শনীর ব্যবস্থা করেন। মুজিবনগর থেকে তাঁকে ডাকটিকিট পাঠানো হয়।
  • অবরুদ্ধ বাংলাদেশের রাজধানী ঢাকার আশপাশে এই সময়ে গেরিলা মুক্তিযোদ্ধাদের বিক্ষিপ্ত তৎপরতা বেড়ে যায়। গেরিলা মুক্তিযোদ্ধারা ২৩ জুলাই রাতে ঢাকার মূল গ্যাস পাইপলাইন বিস্ফোরক দিয়ে উড়িয়ে দিলে ঢাকার গ্যাস সরবরাহ সম্পূর্ণ ভেঙে পড়ে। গেরিলারা বিদ্যুৎ টাওয়ারে আক্রমণ চালালে ঢাকার বিভিন্ন স্থানে বিদ্যুৎ সরবরাহও বন্ধ হয়ে যায়।
  • মুক্তিযোদ্ধাদের এসব কর্মকাণ্ডের প্রচ্ছন্ন প্রমাণ পাওয়া যায় প্রতিষ্ঠান দুটির ২৪ জুলাইয়ের প্রেস বিজ্ঞপ্তিতে। প্রেস বিজ্ঞপ্তি দুটি ২৫ জুলাই পত্রিকায় প্রকাশিত হয়। এপিপির বরাত দিয়ে ইত্তেফাক জানায়, অনিবার্য কারণে গ্যাস সরবরাহ অবিলম্বে বন্ধ করা হবে বলে কোম্পানির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। প্রাকৃতিক গ্যাস সরবরাহ পুনরায় চালু করার সঠিক তারিখ পরে জানানো হবে। আরেক খবরে বলা হয়, কাল সোমবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত লেন ও বাইলেনসহ কদমতলী ও দক্ষিণ বাসাবো এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। মেরামতকাজের জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
  • কুমিল্লায় একদল কমান্ডো মুক্তিযোদ্ধা ছাতুরার কাছে এক রাজাকার ক্যাম্পে অতর্কিত আক্রমণ চালিয়ে প্রায় ১৬ জন রাজাকারকে হত্যা ও ৬ জনকে আহত করে। স্থানীয় রাজাকাররা ভীত হয়ে মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ এবং মুক্তিবাহিনীকে সহায়তা করার অঙ্গীকার করে।
  • আরেক দল মুক্তিযোদ্ধা কুমিল্লার নরসিংহের কাছে পাকিস্তান সেনাবাহিনীর ছয়জন সহযোগীকে বন্দী করে তাদের কাছ থেকে ১৪ পাউন্ড বিস্ফোরক ও তিনটি গ্রেনেড হস্তগত করে।
  • একদল গেরিলা মুক্তিযোদ্ধা ঢাকার অদূরে পুবাইলের কাছে বিস্ফোরক দিয়ে ট্রেনলাইন উড়িয়ে দেয়। বিস্ফোরণে ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত এবং আগুন লেগে ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। ট্রেনের আরোহী ৩০-৩৫ জন পাকিস্তানি পুলিশ হতাহত হয়।
  • ময়মনসিংহে মুক্তিযোদ্ধাদের একটি দল পাকিস্তান সেনাবাহিনীর মল্লিকবাড়ি ঘাঁটিতে অতর্কিত আক্রমণ চালায়। মুক্তিযোদ্ধাদের আক্রমণে বেশ কয়েকজন সেনা হতাহত হয়। আক্রমণ শেষে মুক্তিযোদ্ধারা নিরাপদে নিজ ঘাঁটিতে ফিরে যান।
  • কনটেমপোরারি ইন্ডিয়ান লিটারেচার সাময়িকপত্রের বাংলাদেশ বিশেষ সংখ্যা এদিন প্রকাশিত হয়। ভারতের বিভিন্ন ভাষার লেখক ও পণ্ডিতেরা এ সংখ্যায় প্রবন্ধ লেখেন। প্রবন্ধে তাঁরা বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে ভারত ও অন্য গণতান্ত্রিক রাষ্ট্রকে বাংলাদেশের প্রতি তাদের নৈতিক সমর্থন জানানোর জন্য আহ্বান জানান এবং বাংলাদেশের গণহত্যার নিন্দা করেন। মুক্তিযোদ্ধাদের মধ্যে যাঁরা নিহত হয়েছেন প্রবন্ধে তাঁদের প্রতিও শ্রদ্ধা জানানো হয়। এতে লেখেন মুলকরাজ আনন্দ, হিন্দি ঔপন্যাসিক যশপাল, তামিল লেখক সোমোলয়, মহিশুরের বিশিষ্ট পণ্ডিত ড. হিরন্ময়, কেরালার লেখক ড. এন আর এলিডম প্রমুখ।
  • ইসলামিক সেক্রেটারিয়েটের মহাসচিব টুংকু আবদুর রহমান মালয়েশিয়ার পেনাংয়ে বলেন, পূর্ব পাকিস্তান সীমান্ত বরাবর ভারত ও পাকিস্তানের মধ্যে সামরিক সংঘর্ষ অব্যাহত রয়েছে। প্রত্যাবর্তনেচ্ছু শরণার্থীদের নিরাপত্তার ব্যবস্থা করা উচিত। তিনি জানান, তাঁর মিশন ইসলামিক সেক্রেটারিয়েট ও জাতিসংঘের কাছে রিপোর্ট পেশ করবে।
  • ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রচারিত মার্ক টালির এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সেতুগুলোতে এবং যেসব এলাকা মুক্তিবাহিনীর শক্ত ঘাঁটি হতে পারে, পাকিস্তান সেনাবাহিনী সেসব স্থানে লোকবল নিয়োগ করার মতো অবস্থায় নেই। সেনাবাহিনী এখন বড়সড় আঘাতের প্রচণ্ডতা অনুভব করছে।
  • শেরপুরে জামায়াত নেতা কামারুজ্জামানের পরিকল্পনা ও নির্দেশে এই দিন সকালে স্থানীয় রাজাকাররা পাকিস্তানি সেনাদের নিয়ে শেরপুরের নালিতাবাড়ীর সোহাগপুর ও বেনুপাড়া গ্রামে গিয়ে অগ্নিসংযোগ, লুটপাট, ধর্ষণ আর হত্যাকাণ্ড চালায়। গ্রাম দুটিতে ২৪৫ জনকে হত্যা করা হয়। সোহাগপুর গ্রামে ১৮৭ জনকে হত্যা এবং ১৭০ জন নারীকে নির্যাতন করা হয়। ৫৯টি গণকবরের সেই সোহাগপুর গ্রাম পরে ‘বিধবাপল্লী’ নামে পরিচিত হয়ে ওঠে।
  • পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষ স্বাধীন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ঢাকার ধানমন্ডির বাসগৃহ বাদে অস্থাবর সম্পত্তি প্রকাশ্যে নিলাম করে। আওয়ামী লীগ নেতা আবদুল মান্নান এবং পিপল পত্রিকার সম্পাদক আবিদুর রহমানের সম্পত্তিও নিলামে বিক্রি করা হয়। তাজউদ্দীন আহমদের স্থাবর সম্পত্তি যেমন একটি দোতলা বাড়ি এবং প্রচুর কৃষিজমি ২৮ জুলাই নিলাম হবে। দুই মাস আগে এই তিনজনকে ঢাকার সামরিক আদালতে তাদের অনুপস্থিতিতে বিচার হয়। অনুপস্থিতির দায়ে তাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলা বহাল আছে।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর দুই ও এগারো; ইত্তেফাক, ২৫ ও ২৬ জুলাই ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, ভারত, ২৬ ও ২৭ জুলাই ১৯৭১।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ