মুক্তিযুদ্ধ প্রতিদিন : ১২ মে, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২১, ১০:৩৮

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌'মুক্তিযুদ্ধ প্রতিদিন' নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (১২ মে) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি এবং তাঁর জীবন রক্ষার জন্য বাংলাদেশ সরকার ১২ মে জাতিসংঘের মহাসচিব উ থান্টসহ বিশ্বনেতাদের কাছে আবেদন জানায়। সরকারের বিশেষ দূত আবদুস সামাদ আজাদ আবেদনটি প্রচার করেন। তিনি আশঙ্কা প্রকাশ করেন, পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষ বঙ্গবন্ধুর ওপর অত্যাচার চালাচ্ছে। তিনি নিরাপত্তা পরিষদকে অনুরোধ জানান তারা যেন সরকারের কোনো প্রতিনিধিকে অনুমতি দেয় যাতে বাংলাদেশের বিষয়টি জাতিসংঘে তুলে ধরা যায়।
  • জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সমর সেন জাতিসংঘে বাংলাদেশের শরণার্থীদের সাহায্যের আহ্বান জানিয়ে বলেন, পূর্ববঙ্গের বাঙালিদের আত্মনিয়ন্ত্রণাধিকারের সংগ্রামকে উপেক্ষা করার কোনো অবকাশ নেই।
  • ব্রিটেনের কমন্স সভায় বাংলাদেশ পরিস্থিতি নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেক ডগলাস হোম বিবৃতি দেওয়ার পর কমন্স সভার সদস্য হিকি বলেন, বাংলাদেশে পাকিস্তানের সামরিক বাহিনীর যে পৈশাচিক তাণ্ডব চলছে, ইতিহাসে তার তুলনা বিরল। তিনি বলেন, শুধু ত্রাণসাহায্য নয়, বাংলাদেশের ব্যাপারে জাতিসংঘের রাজনৈতিক হস্তক্ষেপ প্রয়োজন।
  • পূর্ব পাকিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান ও ট্যাংক ব্যবহার করায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এই দিন পাকিস্তান সামরিক বাহিনীর কাছে উদ্বেগ প্রকাশ করে।
  • পূর্ব পাকিস্তানে (বাংলাদেশ) পাকিস্তান সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের বিমান ও ট্যাংক ব্যবহার করায় এদিন পাকিস্তানের কাছে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।
  • অ্যাসোসিয়েটেড প্রেস অব আমেরিকার বিশেষ প্রতিবেদক ঢাকা সফর শেষে খবর দেন, শকুনের দল এত খেয়েছে যে তাদের আর ওড়ার শক্তি নেই। শকুনের দল মার্চ থেকে প্রায় পাঁচ লাখ বাঙালির মৃতদেহ খাদ্য হিসেবে পেয়েছে।
  • ভারতের রাজধানী দিল্লিতে এদিন ইন্দিরা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেন দেশটিতে নিযুক্ত সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রদূত পেগভ। তাঁরা বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি এবং শরণার্থীদের বিষয়ে আলোচনা করেন। কূটনৈতিক মহলের ধারণা, বাংলাদেশের যুদ্ধ সম্পর্কে সোভিয়েত ইউনিয়ন কী কূটনীতি অবলম্বন করেছে, পেগভ হয়তো সে সম্বন্ধে ইন্দিরা গান্ধীর সঙ্গে আলোচনা করেন।
  • সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ফিজ রিলসও একই দিনে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ইন্দিরা গান্ধীর সঙ্গে আলোচনা করেন।
  • পশ্চিমবঙ্গ সরকারের একজন মুখপাত্র জানান, সীমান্ত রাজ্যগুলোতে শরণার্থী পরিস্থিতি সরেজমিনে দেখতে ইন্দিরা গান্ধী ১৬ মে পশ্চিমবঙ্গে যাবেন।
  • বাংলাদেশ সাহায্য সমিতির পক্ষে একটি প্রতিনিধিদল এই দিন কলকাতায় বাংলাদেশ মিশনের প্রধান হোসেন আলীর হাতে অর্থ তুলে দেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রতুলচন্দ্র গুপ্ত প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এর আগে তাঁরা সীমান্তে মুক্তিযোদ্ধাদের কাছে সরাসরি প্রয়োজনীয় রসদ পৌঁছে দিয়েছিলেন।
  • পাকিস্তান জাতিসংঘকে জানায়, জাতিসংঘের মহাসচিব উ থান্ট বিশেষ সংস্থাগুলোর মাধ্যমে পূর্ব পাকিস্তানে সাহায্যের যে প্রস্তাব দিয়েছিল, তারা তা অবশ্যই নেবে, তবে বিতরণ করবে নিজেদের ব্যবস্থাপনায়।
  • পাকিস্তান ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) প্রধান নুরুল আমিন এদিন পশ্চিম পাকিস্তানে বলেন, পূর্ব পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের উপযোগী না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী শাসন কোনো উপকারে আসবে না।
  • এই দিন ঢাকায় সামরিক কর্তৃপক্ষ জানায়, সুনামগঞ্জের কর্তৃত্ব সেনাবাহিনীর আয়ত্তে এসেছে। নারায়ণগঞ্জে ১২৪ সদস্যবিশিষ্ট শান্তি কমিটি গঠন করা হয়।
  • পাকিস্তানি সেনারা সকালে ঢাকা-চট্টগ্রাম সড়কের শুভপুর সেতু দখলের জন্য ট্যাংক ও কামান নিয়ে মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ চালায়।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর এক ও দুই; পূর্বদেশ, ১৩ মে ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, কলকাতা, ভারত, ১৩ ও ১৫ মে ১৯৭১

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ