মুক্তিযুদ্ধ প্রতিদিন : ১১ মে, ১৯৭১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মে ২০২১, ১১:১৩

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌'মুক্তিযুদ্ধ প্রতিদিন' নামের এই আয়োজন।

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (১১ মে) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

  • পূর্ব পাকিস্তানে (বাংলাদেশ) সহিংসতার কাজে যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র ব্যবহার করার কথা জানান দেশটির সিনেটর এডওয়ার্ড কেনেডি। ১১ মে সিনেটে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র সরকারের একটি অংশ নিরপেক্ষতার দোহাই দিয়ে পূর্ব পাকিস্তানের ঘটনায় তাদের জড়িত হওয়া উচিত নয় বললেও সেখানে জড়িয়ে পড়েছে। পূর্ব পাকিস্তানের বর্তমান রাজনৈতিক ও মানবিক সমস্যা সমাধানের দায়িত্ব মুখ্যত পাকিস্তানের। এ পরিস্থিতির উত্তরণে তিনি যুক্তরাষ্ট্র সরকারসহ পাকিস্তান ও বিশ্বনেতাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আবেদন জানান।
  • বাংলাদেশি শরণার্থীদের সাহায্য করার জন্য বিশ্বের প্রতি ভারতের আবেদনে সাড়া দিতেও মার্কিন সিনেটে এডওয়ার্ড কেনেডি অনুরোধ করেন। তিনি বলেন, পূর্ব পাকিস্তানের বর্তমান সমস্যা অবজ্ঞা করার মতো বিষয় নয়। এতে যুক্তরাষ্ট্র সরকারের কর্তব্য আছে। নিরপরাধ লাখ লাখ আর্তমানবের জীবন রক্ষার দায়িত্ব বিশ্বের প্রতিটি সরকারের। মানবজাতির স্বার্থেই তা পালন করতে হবে।
  • ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেক ডগলাস হোম এদিন কমন্স সভায় বলেন, পাকিস্তান গুরুতর অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে। দেশটির বৈদেশিক মুদ্রার সঞ্চয় অত্যন্ত সামান্য। তিনি জানান, ব্রিটিশ সরকার আন্তর্জাতিক ত্রাণ সমিতির অংশগ্রহণে রাজি। জাতিসংঘের মাধ্যমে এই সমিতি গড়া যেতে পারে।
  • জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সমর সেন নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব উ থান্টের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি ও পশ্চিমবঙ্গে অবিরাম শরণার্থী আগমনের বিষয়টি নিয়ে আলোচনা করেন।
  • ভারতের জলন্ধরের পাঞ্জাব কেশরী ও দৈনিক হিন্দ সমাচার পত্রিকা দুটি শরণার্থীদের সাহায্যার্থে দুটি তহবিল খুলেছিল। পত্রিকা দুটির স্বত্বাধিকারী লালা জগৎ নারায়ণ এ দিন বাংলাদেশ তহবিলের জন্য প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হাতে এক লাখ টাকার চেক দেন।
  • পশ্চিমবঙ্গসহ সারা ভারতের প্রায় দুই লাখ ব্যাংক কর্মচারী ১১ মে বাংলাদেশ দিবস পালন করেন। কলকাতার ব্যাংক কর্মচারীরা অফিসের পর বাংলাদেশের সমর্থনে স্লোগান দিতে দিতে পার্ক সার্কাসে বাংলাদেশ কূটনৈতিক মিশনের সামনে সমবেত হন।
  • বঙ্গীয় প্রাদেশিক ব্যাংক সমিতির পক্ষ থেকে শরণার্থীদের সাহায্যার্থে বাংলাদেশ কূটনৈতিক মিশনের প্রধান এম হোসেন আলীর হাতে ৮০ হাজার টাকার চেক দেওয়া হয়। সমিতির সাধারণ সম্পাদক সুশীল ঘোষ জানান, নিখিল ভারত ব্যাংক কর্মচারী সমিতির পক্ষ থেকে এক দিনের বেতন দিতে আবেদন করা হয়েছে।
  • পাকিস্তান ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) সভাপতি নুরুল আমিন এদিন রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রবীণ রাজনীতিক নওয়াবজাদা নসরুল্লাহ খান করাচি থেকে তাঁর সঙ্গী হন।
  • অন্যদিকে প্রেসিডেন্ট ইয়াহিয়ার বিশেষ উপদেষ্টা এম এম আহমদ ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে সাক্ষাৎ করেন।
  • বিশ্ব মুসলিম কংগ্রেস এ দিন জর্ডানের রাজধানী আম্মান থেকে এক তারবার্তায় পাকিস্তানের স্বাধীনতা ও ঐক্যের বিরুদ্ধে ভারতের উসকানিমূলক তৎপরতার প্রতিবাদ করে দেশটির প্রেসিডেন্ট ভি ভি গিরির কাছে প্রতিবাদ পাঠায়। বিশ্ব মুসলিম কংগ্রেসের কার্যনির্বাহী সেক্রেটারি হাসান তাল তারবার্তায় বলেন, পূর্ব পাকিস্তানে হস্তক্ষেপ জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক শান্তির নগ্ন বরখেলাপ এবং ভারত ও মুসলিম বিশ্বের মধ্যে সম্পর্কের প্রতি হুমকিস্বরূপ।
  • এদিন চট্টগ্রামের শুভপুর সেতুর দুই পাড়ে মুক্তিবাহিনী এবং পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে মুখোমুখি যুদ্ধ হয়।
  • হাতিয়া দখল করে এই দিন হত্যাযজ্ঞ চালায় পাকিস্তান সেনাবাহিনী।
  • কুমিল্লার মীরগঞ্জে পাকিস্তানি সেনাদলের ওপর মুক্তিযোদ্ধারা তীব্র হামলা চালালে তারা বিপর্যস্ত হয়ে অস্ত্রশস্ত্র ফেলে পালিয়ে যায়। মুক্তিযোদ্ধারা অস্ত্রশস্ত্র উদ্ধার করে নিরাপদ স্থানে সরে আসেন।
  • পাকিস্তানি সেনাদের একটি দল গোপালগঞ্জের মানিকহার গ্রামে মুক্তিযোদ্ধাদের ঘাঁটির চারদিক থেকে ঘিরে হামলা চালায়।
  • রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় এই দিন শান্তি কমিটির ২৫টি ইউনিয়ন শাখা গঠিত হয়।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর এক, দুই, তিন ও নয়; পূর্বদেশ, ১২ মে ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, কলকাতা, ভারত, ১২ মে ১৯৭১।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ