আজকের শিরোনাম :

গৃহকর্মীর মৃত্যুর মামলা : আশফাককে অব্যহতি দিলো ডেইলি স্টার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ১১:৪৭

গৃহকর্মীর মৃত্যুর মামলায় কারাগারে থাকা নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হককে অব্যাহতি দিয়েছে ডেইলি স্টার কর্তৃপক্ষ।

মঙ্গলবার ডেইলি স্টারের ইংরেজি ও বাংলা অনলাইন সংস্করণে ‘অব্যাহতির নোটিস’ প্রকাশ করা হয়।

নোটিসে বলা হয়, ব্যবস্থাপনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হককে অব্যাহতির নোটিস দেয়া হয়েছে। এই নোটিস অবিলম্বে কার্যকর বলে গণ্য হবে।

গত ৬ ফেব্রুয়ারি ঢাকার মোহাম্মদপুরের আশফাকুল হকের ৯ তলার বাসা থেকে পড়ে মারা যায় কিশোরী গৃহকর্মী প্রীতি উরাং। ১৫ বছর বয়সী ওই গৃহকর্মীর মৃত্যুর তিন মাস পর এ পদক্ষেপ নিলো ইংরেজি দৈনিকটি।

ভবনের নিচে তার লাশ পাওয়ার পর স্থানীয়রা প্রীতিকে হত্যা করা হয়েছে অভিযোগ তুলে এলাকায় বিক্ষোভ করেন। প্রীতির বাবা লোকেশ উরাং পরদিন মোহাম্মদপুর থানায় মামলা করেন। এ মামলায় সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকার এখন কারাগারে আছেন। কয়েক দফায় তাদের জামিন নাকচ করেছেন আদালতে।

এর আগে ২০২৩ সালের ৬ আগস্ট ওই বাসা থেকে পড়ে যায় ৭ বছর বয়সী শিশু গৃহশ্রমিক ফেরদৌসী। প্রাণে বাঁচলেও তার শারীরিক অবস্থা এখনও ভালো নয়।

ওই ঘটনায় মামলা হলেও সৈয়দ আশফাক ও তার স্ত্রী মামলা থেকে অব্যাহতি পেয়ে গেছেন দুই লাখ টাকায় আপসরফার মাধ্যমে।

প্রীতির মৃত্যুর পর থেকে ঘটনায় বিচার বিভিন্ন মানববন্ধনে ও বিবৃতিতে আশফাককে ডেইলি স্টার থেকে অব্যাহতির দাবি ওঠে। এ নিয়ে গত ১৬ ফেব্রুয়ারি ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম তার অবস্থান তুলে ধরে ব্যাখ্যাও দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘এ বিষয়ে আমরা প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য বিচারিক প্রক্রিয়া শেষ হওয়ার অপেক্ষায় আছি।’

মঙ্গলবার অব্যাহতির নোটিস প্রকাশ করে ডেইলি স্টার বলেছে, সৈয়দ আশফাকুল হক ১৯৯৩ সালে দ্য ডেইলি স্টারের ক্রীড়া বিভাগে যোগদান করেন। এরপর তিনি ক্রমান্বয়ে ক্রীড়া সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক, বার্তা সম্পাদক, প্রধান বার্তা সম্পাদক এবং অবশেষে ২০১৯ সাল থেকে আজ পর্যন্ত নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ