আজকের শিরোনাম :

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে স্ট্র্যাটেজিক কমিউনিকেশন প্লান উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ২০:১৫

যোগাযোগের কৌশল মূলত নাগরিক, গণমাধ্যমকর্মী ও সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে বিবেচনা করা হয়েছে বলে মন্তব্য করেছেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমদ।

আজ বৃহস্পতিবার (২৫ মে) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের শেখ রাসেল অডিটোরিয়ামে Platforms for Dialogue (P4D) প্রকল্পটি ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে বৃটিশ কাউন্সিলের সহয়তায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি। মো. ফারুক আহমদ বলেন, জনসাধারণ,সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীদের মধ্যে কার্যকর যোগাযোগ বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, সুশাসনের টুলস ব্যবহারের মাধ্যমে সমাজ ও সাংবাদিকদের মধ্যে ইতিবাচক পরিবর্তন এসেছে। তিনি আরো বলেন, এ পরিকল্পনা বাস্তবায়নে তার প্রতিষ্ঠান আরো জোরালো ভূমিকা রাখবে।

জাফর ওয়াজেদ বলেন,বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে সহজে তথ্য পাওয়ার জন্য সরকার তথ্য অধিকার আইন প্রতিষ্ঠা করেছে ,যা তাদের সময় ছিলনা। এটাকে তিনি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে আখ্যা দেন। পিআইবি’র মহাপরিচালক আরো বলেন, এখন সরকারি দপ্তরে সহজে তথ্য পাওয়া যায়। কারণ সেখানে সিটিজেন চার্টারের মাধ্যমে সবার কার্যাবলী ও সেবাসমূহ দেওয়া থাকে। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য অধিকার আইন অনেকটা সুবিধা করে দিয়েছে বলে মত প্রকাশ করেন তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব ও Platforms for Dialogue (P4D) প্রকল্পের পরিচালক আয়েশা আক্তার Strategic Communications Plan উপস্থাপন করেন এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এর প্রোগ্রাম পরিচালক ডেভিড নক্স বক্তৃতা করে। অনুষ্ঠানে Platforms for Dialogue (P4D) প্রকল্পের অধীনে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের কার্যক্রম তুলে ধরেন এ ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) ও P4D প্রকল্পের ফোকাল পয়েন্ট কর্মকতা মো. নজরুল ইসলাম। সভাপ্রধানের বক্তৃতায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক ফায়জুল হক বলেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট গণমাধ্যমকর্মীদের সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মশালা আয়োজন করে থাকে।

তিনি আরো বলেন, Platforms for Dialogue (P4D) প্রকল্পের আওতায় জাতীয় ও স্থানীয় পর্যায়ে ১৮০০ জনের অধিক ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার ও সেবা প্রদান প্রতিশ্রুতি কৌশল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এছাড়া এ অনুষ্ঠানে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরামের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক Strategic Communications Plan এর উপর গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

এবিএন/এম.এম.নাজমুল হাসান/ জাসিম/অসীম রায়

এই বিভাগের আরো সংবাদ