আজকের শিরোনাম :

সাংবাদিক আটকের ঘটনায় মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের উদ্বেগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১৩:৩৮

প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে আটকসহ সাংবাদিকদের বিরুদ্ধে ‘সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের’ সাম্প্রতিক কয়েকটি ঘটনায় ‘উদ্বেগ’ প্রকাশ করেছে ১৩ দেশের জোট ‘মিডিয়া ফ্রিডম কোয়ালিশন’ (এমএফসি)।

গণমাধ্যমের স্বাধীনতা ও সংবাদমাধ্যমকর্মীদের সুরক্ষা নিয়ে কাজ করা এই জোট বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, “আমরা এমএফসি’র নিম্নস্বাক্ষরকারী সদস্যদেশসমূহ বাংলাদেশের সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বিগ্ন।  এর মধ্যে রয়েছে সুপ্রিম কোর্টের নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের উপর সহিংসতা, আল জাজিরার লন্ডন-ভিত্তিক সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্রীর উপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর।

প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিদাতারা অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের নাগরিক বলে সেখানে জানানো হয়েছে।

প্রথম আলোর সাংবাদিক শামসকের বিরুদ্ধে ডিজিটার নিরাপত্তা আইনে মামলা হয়েছে দুটি। স্বাধীনতা দিবসের এক সংবাদ প্রতিবেদনে ‘মিথ্যা ও মানহানিকর’ তথ্য প্রচারের অভিযোগে তেজগাঁও থানায় মামলাটি করেন ঢাকা মহানগর উত্তর যুবলীগের নেতা মো. গোলাম কিবরিয়া। সেই মামলায় কেবল শামসকে আসামি করা হয়।

এছাড়া, একই প্রতিবেদনে ‘মিথ্যা, বিভ্রান্তিকর, জাতির জন্য মানহানিকর’ তথ্য-উপাত্ত প্রকাশ ও প্রচারের অভিযোগে বুধবার রাতে শামসের বিরুদ্ধে রমনা থানায় আরেকটি মামলা করেন আইনজীবী মশিউর মালেক। এই মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে হুকুমের আসামি করা হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ