আজকের শিরোনাম :

প্রযুক্তির বিবর্তনে অর্থ ও বাণিজ্যব্যবস্থাপনায় পরিবর্তন এসেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৬

দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান বলেছেন, প্রযুক্তির বিবর্তনে অর্থ ও বাণিজ্যব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এসেছে। একমাত্র সাংবাদিকরাই পরিবর্তনের চিত্র তুলে ধরতে পারে সমাজের কাছে। 

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)’র সদস্যদের দুই দিনব্যাপী (২৬-২৭ ফেব্রুয়ারি) অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক সাংবাদিকতা প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে সনদ বিতরণ অনুষ্ঠানে একথা বলেন তিনি। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে চতুর্থ শিল্প বিপ্লবের পাশাপাশি পঞ্চম প্রজন্মের কৃত্রিম বুদ্ধির চ্যাট জিপিটির উপর গুরুত্বারোপ করেন অধ্যাপক ড. গোলাম রহমান ।

প্রধান অতিথি আরো বলেন, বর্তমান সময়ে বাণিজ্য বৃদ্ধি পাওয়ায় অর্থনীতি প্রবৃদ্ধিসহ নানা বিষয়ে ব্যাপ্তি বেড়েছে। দেশ পূর্বের চেয়ে অগ্রগতি হওয়ায় বাণিজ্য ও অর্থনীতি বিষয়ক তথ্য ও সংবাদের চাহিদা বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেন ড. গোলাম রহমান। তিনি আরো বলেন,বৈশ্বিক বৈচিত্র্যতার কারণে অর্থনীতির ধারণা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাদের সাথে দেশকে এগিয়ে নিতে হলে জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের কোন বিকল্প নেই।

এ জন্য সবচেয়ে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক সাংবাদিকতায় কাজ করা কর্মীদের। অনুষ্ঠানের সভাপ্রধান পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, অর্থনীতি ও বাণিজ্য প্রতিবেদন তৈরিতে একজন সাংবাদিককে জ্ঞানের পরিধি, অনুসন্ধানী মননের অধিকারী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নইলে সঠিক তথ্য ও উপাত্ত দিয়ে প্রতিবেদন তৈরি অসম্ভব হয়। তিনি আরো বলেন, অর্থনীতি ও বাণিজ্য প্রতিবেদন তৈরির জন্য সময়কে গুরুত্ব দিতে হয়।

কারন অর্থনীতি ও বাণিজ্য প্রতিবেদন এক ধরণের গবেষণা প্রতিবেদন। জাফর ওয়াজেদ বলেন, পুরাতন তথ্য ও নতুন তথ্যের সমন্বয়ে বিষয়টা প্রকাশে রীতিমত গবেষণা করার প্রয়োজন হয়। নতুবা অর্থনীতি ও বাণিজ্য প্রতিবেদনটি অসম্পূর্ণ থেকে যায়। পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক শেখ মজলিশ ফুয়াদের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে অতিথি হিসেবে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)’র সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম উপস্থিত ছিলেন।

 

এবিএন/জাসিম/এম.এম.নাজমুল হাসান

এই বিভাগের আরো সংবাদ