আজকের শিরোনাম :

৮৫ বছর পর বন্ধ হচ্ছে বিবিসি আরবি রেডিও

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ১৭:৪৫

শুক্রবার (২৭ জানুয়ারি) ছিল ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের আরবি ভাষার (বিবিসি আরবি রেডিও) অনুষ্ঠানের শেষ সম্প্রচার। এরপর এই রেডিও চ্যানেলের আর কোনো অনুষ্ঠান শোনা যাবে না। থেমে গেল ৮৫ বছরের দীর্ঘ যাত্রা। 

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, খরচ কমাতে বিবিসি বিশ্বজুড়ে বিভিন্ন কার্যক্রম বন্ধ করে দিচ্ছে। এর ধারাবাহিকতায় মূলত আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ হয়ে গেছে। এখন ডিজিটাল সেবার ওপর জোর দেবে সম্প্রচারকারীরা।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস গত সেপ্টেম্বরে আরবি ভাষায় সম্প্রচার বন্ধ করার ঘোষণা দেয়। শুধু আরবি নয় সেই ঘোষণায় বাংলা, হিন্দি, চাইনিজ, ফার্সিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধের ঘোষণা দেয় বিবিসি। 

কর্পোরেশন সেই সময়ে জানিয়েছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সম্মিলিত চাপের মুখে এটি একটি 'কঠিন সিদ্ধান্ত নেওয়া'। তবে, রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষায় বিবিসি টিভি সম্প্রচার চলবে। 

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস গত সেপ্টেম্বরে আরবি ভাষায় সম্প্রচার বন্ধ করার ঘোষণা দেয়।বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস গত সেপ্টেম্বরে আরবি ভাষায় সম্প্রচার বন্ধ করার ঘোষণা দেয়।

আরবি ও ফারসি ভাষার অডিও ও অন্যান্য ডিজিটাল ক্ষমতা বাড়াতে বিনিয়োগ করা হবে। বিবিসি আরবি রেডিও মিশরে যাত্রা শুরু করে ১৯৩৮ সালের ৩ জানুয়ারি।

প্রতিষ্ঠানটির সাবেক প্রধান হোসাম এল সোকারি জানান, বিবিসি আরবি রেডিওর সেবা প্রত্যন্ত অঞ্চলের অনেক মানুষের জীবন বদলে দিয়েছে। তারা ছোট ও তুলনামূলকভাবে সস্তা ডিভাইস ব্যবহার করে সংবাদ শুনতে পারে। এখন তাদের সম্ভবত বিবিসির সেবা পেতে আরও বেশি খরচ করতে হবে।

বিবিসি আরবি রেডিও মিশরে যাত্রা শুরু করে ১৯৩৮ সালের ৩ জানুয়ারি। বিবিসি আরবি রেডিও মিশরে যাত্রা শুরু করে ১৯৩৮ সালের ৩ জানুয়ারি।

এর আগে গত ৩১ ডিসেম্বর বিবিসি বাংলা রেডিওর ৮১ বছরের যাত্রা শেষ হয়। ওইদিন বিবিসি রেডিওতে শেষবারের মতো সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত সাড়ে ১০টায় সংবাদ ও সমসাময়িক বিষয়ভিত্তিক অনুষ্ঠান ‘প্রবাহ’ ও ‘পরিক্রমা’ প্রচারিত হতো। এর মাধ্যমে দীর্ঘদিন ধরে বাংলার মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে থাকা রেডিওটির সম্প্রচার বন্ধ হয়ে যায়।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ