আজকের শিরোনাম :

সৃজনশীলতা ও স্বকীয়তায় সাংবাদিকের প্রথম পরিচয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৩, ১৩:১৬

সৃজনশীলতা ও স্বকীয়তায় সাংবাদিকের প্রথম পরিচয় বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর বার্তা সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়া। আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত নোয়াখালী জেলার বিভিন্ন উপজেলায় কর্মরত সাংবাদিকদের দুই দিনব্যাপী (২৫-২৬ জানুয়ারি) অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ শেষে প্রধান অতিথি হিসেবে সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। আইয়ুব ভূঁইয়া বলে, সাংবদিকতা করতে হলে তাকে নূন্যতম সাধারণ বোধদয় ও ধৈর্যসহকারে কাজ করার মানসিকতা থাকতে হবে।

নতুবা বস্তুনিষ্ঠ ও সাবলীল প্রতিবেদন করা সম্ভব না। তিনি আরো বলেন, তথ্যের অবাধ প্রবাহ যেন সাংবাদিকতায় নতুন নতুন দিগন্ত খুলে দিতে পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখা একজন প্রতিভাবান সাংবাদিকের নৈতিক দায়িত্ব। অনুষ্ঠানের সভাপ্রধান পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরিতে একজন সাংবাদিককে সাধারণ বোধ, জ্ঞানের পরিধি, সাহস ও ধৈর্য থাকা অপরিহার্য।

নতুবা অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরি করা সম্ভব হয় না। তিনি আরো বলেন, অনুসন্ধান প্রতিবেদন সময় সাপেক্ষ বিষয়। সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে। জাফর ওয়াজেদ বলেন, অনুসন্ধানী প্রতিবেদন এক ধরণের গবেষণা প্রতিবেদন। কারণ পুরাতন তথ্য উদাঘাটন করে সত্য বিষয়টা জানাতে রীতিমত গবেষণা করার প্রয়োজন হয়। নতুবা অনুসন্ধানী প্রতিবেদনটি অসম্পূর্ণ থেকে যায়।

এছাড়া স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রার ক্ষেত্রে চতুর্থ শিল্প বিপ্লবের ভূমিকা অগ্রগণ্য বলে মন্তব্য করেন পিআইবির মহাপরিচালক। পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

এবিএন/ অসীম রায়/জাসিম/এম.এম.নাজমুল হাসান

এই বিভাগের আরো সংবাদ