আজকের শিরোনাম :

ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সাংবাদিকদের সহযোগিতা জরুরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ১৬:৫৭

ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় সাংবাদিকদের সহযোগিতা জরুরী বলে মন্তব্য করেছেন, কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য প্রাণ গোপাল দত্ত।

আজ শনিবার বিকেলে (২৬ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত কুমিল্লা জেলার বরুড়া ও চান্দিনা উপজেলার সাংবাদিকদের দুই দিনব্যাপী (২৫ - ২৬ নভেম্বর) সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের (আবাসিক) সমাপন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে প্রাণ গোপাল দত্ত ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণের ক্ষেত্রে সাংবাদিকদের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করার উপর তাগিদ দিয়ে দক্ষতা উন্নয়নের পরামর্শ দেন। তথ্য প্রযুক্তির যুগেও সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা ও তাদের অধিকারের প্রতি বর্তমান সরকার বদ্ধপরিকর বলে জানান তিনি। এছাড়া প্রাণ গোপাল দত্ত সাংবাদিকদের রাষ্ট্রযন্ত্রের অন্যতম অংশীজন হিেেসবে আখ্যায়িত করেন।

তিনি সাংবাদিকতার ক্ষেত্রে গণমাধ্যম সম্পর্কিত ন্যূনতম জ্ঞান না থাকলে ভালো প্রতিবেদন তৈরি করা দুরুহ বলে মন্তব্য করেন। অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন,সাংবাদিকতার ক্ষেত্রে বেসিক জ্ঞান না থাকলে প্রতিবেদন সাবলীল ও বস্তুনিষ্ট হয়না। প্রতিবেদন তৈরিতে প্রতিবেদককে চর্তমূখী হতে হবে। অন্যথায় প্রতিবেদন তৈরির ক্ষেত্রে বিভিন্ন প্রতিন্ধকতার সম্মুখীন হতে হবে।

প্রতিবেদককে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সোর্সের পাশাপাশি ক্রস চেকের পরামর্শও দেন পিআইবি’র মহাপরিচালক। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, পিআইবি’র প্রকাশনা বিভাগের সহকারী সম্পাদক দুলাল আচার্য। পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে কুমিল্লা জেলার বরুড়া ও চান্দিনা উপজেলার ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। 

এবিএন/অসীম রায়/জসিম/ এম. এম. নাজমুল হাসান

এই বিভাগের আরো সংবাদ