নিজে সমৃদ্ধ না হলে, বস্তুনিষ্ঠ প্রতিবেদন তৈরি সম্ভব নয়-ডিএফপি মহাপরিচালক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ১৭:১২ | আপডেট : ২১ নভেম্বর ২০২২, ১৭:৩৩

নিজে সমৃদ্ধ না হলে,বস্তুনিষ্ঠ প্রতিবেদন তৈরি করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স.ম. গোলাম কিবরিয়া। আজ সোমবার বিকেলে (২১ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত সিরাজগঞ্জ জেলার সাংবাদিকদের দুই দিনব্যাপী (২০-২১ নভেম্বর) অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বর্তমান যুগের সাথে সাংবাদিকদের তাল মিলিয়ে চলতে দক্ষ মানব সম্পদ গঠনের উপর আলোচনা করেন। স.ম. গোলাম কিবরিয়া আরো বলেন, সাংবাদিকতা পেশা দিন দিন কঠিন হয়ে যাচ্ছে,কারণ যুগের সাথে তাল মিলিয়ে চলতে চলতে এটা পরিবর্তন ও পরিমার্জন এমনকি পরিবর্ধনও হচ্ছে। সাংবাদিকতার গুণগত মানবৃদ্ধিতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই বলে উল্লেখ করেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক।

এসময় অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির জন্য তিনি নিউজ সেন্সের উপর গুরুত্ব দেন। এছাড়া অনুধাবন করার মত যোগ্যতা যার যত বেশি তার অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির সক্ষমতা তত বেশি বলে জানান স.ম. গোলাম কিবরিয়া। অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন,সাংবাদিকতার ক্ষেত্রে অনুসন্ধানমূলক প্রতিবেদন বা ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের গুরুত্ব সব সময় একই থাকে। অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে একজন প্রতিবেদককে কিভাবে তথ্য সংগ্রহ করতে হবে তার কৌশল ও করণীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে সাংবাদিকতার একাল সেকাল নিয়ে আলোচনা করেন পিআইবি’র মহাপরিচালক। 

 

পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে সিরাজগঞ্জ জেলার ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এছাড়া ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সাংবাদিকদের জন্য পিআইবির সেমিনার কক্ষে (রোববার ও সোমবার) দুইব্যাপী অপর একটি সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল প্রধান অতিথি হিসেবে এবং প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ সভাপ্রধান হিসেবে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন। কর্মশালায় পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বীর সমন্বয়ে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

এবিএন /অসীম রায়/জসিম/ এম.এম.নাজমুল হাসান

এই বিভাগের আরো সংবাদ