আজকের শিরোনাম :

পিআইবিতে পিজেএফের দুইদিনের মোবাইল সাংবাদিকতা প্রশিক্ষণ সম্পন্ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ১৮:৩৭

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র আয়োজনে ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্টস ফোরাম (পিজেএফ)  এর সদস্যভুক্ত সাংবাদিকদের জন্য (১৪-১৫ নভেম্বর) দুইদিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে। আজ বিকেলে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইংরেজি দৈনিক বাংলাদেশ এক্সপ্রেসের সম্পাদক ফারুক আহমেদ। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বর্তমান যুগের সাথে সাংবাদিকদের তাল মিলিয়ে চলতে মোবাইল সাংবাদিকতা বিষয়ে দক্ষ মানব সম্পদ গঠনের উপর আলোচনা করেন। তিনি মোবাইল সাংবাদিকতার ক্ষেত্রে অডিও, ভিডিও এবং ভিজুয়্যাল এর উপর গুরুত্ব দিয়ে প্রযুক্তি ক্ষেত্রে জ্ঞান অর্জনের তাগিদ দেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন,মোবাইল জার্নালিজম বা মোবাইল সাংবাদিকতার ক্ষেত্রে মোবাইল ডিভাইস ব্যবহার করে কিভাবে পেশাগত মান্নোয়ন করা সেটা নিয়ে আলোচনা করেন। তিনি মোবাইলে ফুটেজ নেওয়া ,অডিও ধারণ ও সেগুলোর ব্যবহারের কৌশল সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।মোবাইলে ভিডিও শট নেওয়ার ক্ষেত্রে ওয়াইড ও লং শট, ফেস শট, ক্লোজ বা হাতের নড়া-চড়া ,সাক্ষাৎকারসহ বিভিন্ন বিষয় আলোচনা করেন।

পিআইবি’র মহাপরিচালক বলেন, মোবাইল সাংবাদিকতার ক্ষেত্রে ছবি, ব্যানার, অক্ষর ইত্যাদি ব্যবহার সম্পর্কে আলোচনা করেন। এছাড়া তিনি দর্শকের কথা মাথায় রেখে মোবাইল সাংবাদিকতা ব্যবহারের উৎকর্ষতা নিয়ে কথা বলেন।

পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক শেখ মজলিশ ফুয়াদের সমন্বয়ে প্রশিক্ষণে ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্টস ফোরাম (পিজেএফ) এর সদস্যভুক্ত মোট ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এতে ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্টস ফোরাম (পিজেএফ) এর সভাপতি মোঃ সহিদুল ইসলাম রানা ও সাধারণ সম্পাদক রুহুল আমিন রাসেল উপস্থিত ছিলেন।

এবিএন/এআর/জসিম/আব্দুর রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ