আজকের শিরোনাম :

গুজব প্রতিরোধে চতুর্থ শিল্প বিপ্লবের ভূমিকা অগ্রগণ্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ১৭:০০

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) - এর সদস্যদের জন্য ফ্যাক্টচেক বিষয়ক তিন দিনব্যাপী (২৫-২৭ অক্টোবর ) প্রশিক্ষণ শেষ হয়েছে। আজ বিকালে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রধান তথ্য কমিশনার মো.শাহেনুর মিয়া। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের উৎকর্ষ সাধনের প্রথম ধাপ হল সাংবাদিকতায় গুজব প্রতিরোধ ।

দেশের তথ্য প্রযুক্তির বিপ্লবের ক্ষেত্রে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে এ খাতের একক কৃতিত্ব শেখ হাসিনার বলে জানান। প্রযুক্তি বিবর্তনের কারনে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই।

প্রধান তথ্য কমিশনার আরো বলেন, সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষ করে তুলতে পারলে ফ্যাক্টচেক,মোবাইল ও ড্রোন জার্নালিজমে আরো অগ্রগতি সম্ভব। মো.শাহেনুর মিয়া বলেন,প্রযুক্তির সাথে খাপ-খাইয়ে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ফ্যাক্টচেক বা গুজব প্রতিরোধে সরকার যেমন কাজ করছে তেমনি গণমাধ্যমকর্মীদেরও কাজ করতে হবে। সমাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ফ্যাক্টচেক ও ফ্যাক্টচেক বিষয়ক বিভিন্ন কারিগরি বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্য প্রযুক্তি বিকাশে ফলে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের মাধ্যমে সহজে গুজব প্রতিরোধ করা সম্ভব। কারণ যখন কোন গণমাধ্যমকর্মীর প্রযুক্তিগত দক্ষতা থাকে তখন তিনি সহজে ছবি,সংবাদ ও অন্যান বিষয়াদি খুব সহজে সত্য উদঘাটন করতে পারে। গুজব প্রতিরোধে মোবাইল সাংবাদিকতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন তিনি। পিআইবি’র মহাপরিচালক বলেন,পূর্বের ন্যায় সাংবাদিকতার ধরণ পরিবর্তন হওয়ায় সাংবাদিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণ প্রয়োজন। কারন পরিমিতবোধ না থাকলে সাংবাদিকতায় আকর্ষণীয় প্রতিবেদন তৈরী করা সম্ভব হয়না।

সমাপন অনুষ্ঠানে পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দীন নিপুনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। বার্তা প্রেরক- এম.এম.নাজমুল হাসান প্রতিবেদক পিআইবি।

 

এবিএন//অসীম রায়/ জসিম/ নাজমুল হাসান 

এই বিভাগের আরো সংবাদ