আজকের শিরোনাম :

পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স-ওয়াশিংটন পোস্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০২২, ১০:১৮ | আপডেট : ১০ মে ২০২২, ১১:৪৩

এ বছর সাংবাদিকতায় অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কার পুলিৎজার পেয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট। ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুলিৎজারে বিশেষ বিভাগে সম্মাননা পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকরা। ইউক্রেনে রুশ হামলার খবর সততা ও নিষ্ঠার সঙ্গে সংগ্রহ ও পরিবেশনের জন্য তাদের বিশেষ বিভাগে এ সম্মাননা দেয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে নিহত তিন ইউক্রেনীয় সাংবাদিকসহ ৭ সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পুলিৎজার বোর্ড। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এমনটি জানায়। পুলিৎজার পুরস্কারের কমিটি জানিয়েছে, রুশ বাহিনীর বোমাবর্ষণ, অপহরণ ও দখলদারির মধ্যে সংবাদ সংগ্রহের সময় অনেক ক্ষেত্রে নিশ্চিত মৃত্যু জেনেও পেশাগত দায়িত্ব পালন করে গেছেন ইউক্রেনীয় সাংবাদিকরা।

স্থানীয় সময় সোমবার নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয় বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এবার তিন ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে নিউ ইয়র্ক টাইমস। ১৯১৭ সালে এই পুলিৎজার চালু হবার পর থেকে এখন পর্যন্ত নিউ ইয়র্ক টাইমস বিভিন্ন ক্যাটাগরিতে জিতেছে ১৩৫টি পুলিৎজার।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ব্যর্থ বিমান হামলার ওপর প্রতিবেদন প্রকাশের জন্য আন্তর্জাতিক বিভাগে এই পুরস্কার জিতে সংবাদমাধ্যমটি। এ ছাড়া জাতীয় বিভাগে যানবাহন চলাচলের সময় পুলিশে ভয়াবহ হস্তক্ষেপের ঘটনাটি রয়েছে। এ ছাড়া জাতিগোষ্ঠীর ওপর লেখা সালামিসাহ টিলেটের সমালোচনা করে জিতেছে আরও একটি পুলিৎজার।

এ ছাড়া আফগানিস্তানের পতনের সংবাদ ও হাইতির প্রেসিডেন্টের হত্যাকাণ্ডের প্রতিবেদনের জন্য বিশেষভাবে পুরস্কৃত হয়েছে সংবাদমাধ্যমটি।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের কংগ্রেস ভবনে তখনকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার খবর পরিবেশন করায় এ বছরের পুলিৎজার পুরস্কার পেয়েছে ওয়াশিংটন পোস্ট।

ভারতে করোনাভাইরাস মহামারির ভয়াবহ চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কৃত হয়েছে রয়টার্স। আফগানিস্তান যুদ্ধে সংবাদ সংগ্রহের সময় তালেবানের গুলিতে নিহত রয়টার্সের সাংবাদিক দানিশ সিদ্দিকসহ তার নেতৃত্বাধীন ফিচার ফটোগ্রাফি বিভাগকে এই পুরস্কার দেয়া হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে আয়োজিত অনুষ্ঠানে পুলিৎজার জেতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। অন্যতম গুরুত্বপূর্ণ এ পুরস্কারকে সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে মূল্যায়ন করা হয়।

পুলিৎজার ১৯১৭ সাল থেকে দেয়া শুরু হয়েছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেয়া হয়। নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি কমিটি প্রতিবছর পুরস্কার জয়ী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের নাম ঘোষণা করে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ